Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ২৬ আগস্ট, ২০১৪
প্রচ্ছদ » রাজনীতি
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-08-26
১৫ স্পটে নয়, প্রেসক্লাবে সমাবেশ বুধবার
বর্তমান প্রতিবেদক : ১৫ স্পটের পরিবর্তে বুধবার শুধুমাত্র জাতীয় প্রেসক্লাবে সমাবেশ করবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। ‘বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে দেয়ার’ প্রতিবাদে এই কর্মসূচি পালন করবে তারা। ‘আন্তর্জাতিক গুম দিবস’ উপলক্ষে ৩০ আগস্ট জাতীয় প্রেসক্লাবের সমানে মানববন্ধনের কর্মসূচি করবে বিএনপি জোট।
মঙ্গলবার বিকালে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির বৈঠক শেষে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে দলের ঢাকা মহানগর আহ্বায়ক মির্জা আব্বাস বলেন, আগে প্রাথমিকভাবে ১৫ স্পটের কথা আলোচনা হয়েছিল। পুলিশের অনুমতি না পাওয়া এবং মহানগরের বিভিন্ন ইউনিটের কমিটি গঠনের কারণে আমরা একটি স্থানে অর্থাত্ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে প্রতিবাদ সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছি।
বৈঠক সূত্রে জানা যায়, ওয়ার্ড থানা কমিটি গঠন প্রক্রিয়ার সঙ্গে দায়িত্বপ্রাপ্ত টিম প্রধানরা তাদের নিজ নিজ কার্যক্রমের বিবরণ দেন। পরে এই নিয়ে বৈঠকে পর্যালোচনা করা হয়। তবে বেধে দেয়া সময়ের মধ্যে কোনো টিমই তাদের কার্যক্রম সম্পন্ন করার মত আলামত পর্যালোচনায় পাওয়া যায়নি বলে সূত্রে জানা গেছে। তবে দায়িত্বপ্রাপ্তরা সবাই তাদের কার্যক্রম শুরু করেছে। সম্প্রতি দ্রুত ওয়ার্ড-থানা কমিটি করতে ঢাকা মহানগরীকে ১৫ টি ভাগে ভাগ করে আহ্বায়ক কমিটির নেতাদের দায়িত্ব দেয়া হয়েছে।
মহানগর আহ্বায়ক মির্জা আব্বাস জানান,  আগামী ৩১ আগস্ট দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা হবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে। এর পরদিন ১ সেপ্টেম্বর শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। এছাড়া ৩ সেপ্টেম্বর দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও ১১ সেপ্টম্বর দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবন্দি দিবসের কর্মসূচি যথাযোগ্যভাবে মহানগর বিএনপি পালন করবে বলে জানান তিনি।
এক প্রশ্নের জবাবে মির্জা আব্বাস বলেন, ‘ষড়যন্ত্রমূলকভাবে মিথ্যা মামলায় আমাদের নেতৃবৃন্দদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে। এটা সরকারের জন্য স্বাভাবিক প্রক্রিয়া হলেও রাজনীতির জন্য একটি অস্বাভাবিক প্রক্রিয়া।’
তিনি বলেন, আমরা মনে করি, এসবকে মোকাবিলা করতে হলে আন্দোলনের কোনো বিকল্প নেই। এখন আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আন্দোলন করতেই হবে। তিনি জানান, মহানগর আহ্বায়ক কমিটি থানা ও ওয়ার্ড পর্যায়ের কমিটি গঠনের কাজ চালিয়ে যাচ্ছে। এতে অগ্রগতি হচ্ছে।
মির্জা আব্বাসের সভাপতিত্বে এই বৈঠকে মহানগরের নেতাদের মধ্যে রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলু, আবদুস সালাম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আবুল খায়ের ভুঁইয়া, আবু সাঈদ খান খোকন, সদস্য সচিব হাবিব উন নবী সোহেল উপস্থিত ছিলেন।
এছাড়া আহ্বায়ক কমিটির সদস্যদের এস এ খালেক, এম এ কাইয়ুম, আলী আজগর মাতবর, মুন্সি বজলুল বাসিত আনজু, নবী উল্লাহ নবীসহ ৪০ জন সদস্য উপস্থিত ছিলেন। গত ১৮ জুলাই মির্জা আব্বাসের নেতৃত্বে ৫২ সদস্যের আহবায়ক কমিটি ও ৪ সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করেন খালেদা জিয়া। এদিকে যুবদলের দপ্তর সম্পাদক কাজী রফিক সাংবাদিকদের জানান, জিয়া পরিবারকে নিয়ে সরকারের নানা ষড়যন্ত্রের প্রতিবাদে আজ বুধবার সারাদেশে জেলা ও মহানগরে এবং কাল বৃহস্পতিবার বিভাগীয় শহরে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল।
(এইচআর/আগস্ট ২৬, ২০১৪)