Space For Rent

Space For Rent
শনিবার, ৩০ আগস্ট, ২০১৪
প্রচ্ছদ » ইসলাম
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-08-30
জাহান্নামের প্রসিদ্ধ নামসমূহ
মুহাম্মদ শাহিদুল ইসলাম : জাহান্নামের প্রসিদ্ধ নামসমূহ: জাহান্নামের অনেক নাম রয়েছে। তন্মধ্যে প্রসিদ্ধ নামসমূহ হলো-

১. “নার” অর্থাত্ আগুন: কেউ যদি আল্লাহ্ ও আল্লাহর রাসূলের অবাধ্য হয় তাহলে তার জন্যই এটি হবে চিরস্থায়ী বাসস্থান। এ প্রসঙ্গে আল্লাহ্ তা’আলার বাণী: “যে কেউ আল্লাহ্ ও রাসূলের অবাধ্যতা করে এবং তার সীমা অতিক্রম করে তিনি তাকে আগুনে প্রবেশ করাবেন। সে সেখানে চিরকাল থাকবে। তার জন্য রয়েছে অপমানজনক শাস্তি।”

২. “জাহান্নাম” অর্থাত্ দোজখ: যারা মুনাফিক ও কাফির তারা এখানে সমবেত হবে। আল্লাহ্ তা’আলার ঘোষণা: “...আল্লাহ জাহান্নামে মুনাফেক ও কাফেরদের একই জায়গায় সমবেত করবেন।”

৩. “জাহীম” অর্থাত্ প্রচণ্ড উত্তপ্ত আগুন: যারা আল্লাহর আয়াত ও নিদর্শনাবলীকে অস্বীকার করে তারা জাহীম নামক দোজখে প্রবেশ করবে। যেমন আল্লাহ্ তা’আলার বাণী: “যারা অবিশ্বাস করে এবং আমার নিদর্শনাবলী মিথ্যা বলে, তারা জাহীমবাসী।”

৪. “সাঈর” অর্থাত্ প্রজ্বলিত শিখা: এটি জাহান্নামসমূহের মধ্যে একটি কঠিন যন্ত্রণাদায়ক জায়গা। এ প্রসঙ্গে আল্লাহ্ তা’আলা বলেন: “নিশ্চয়ই আল্লাহ কাফেরদের প্রতি অভিসম্পাত করেন এবং তাদের জন্যে সাঈর তথা প্রজ্ব্বলিত শিখা তৈরি করে রেখেছেন।”
 
৫. “সাকার” অর্থাত্ ঝলসানো আগুন: যারা দুনিয়ায় নামাজ আদায় করেনি ও গরিব দুঃখীদের অন্নদান করেনি তারা এ জাহান্নামে প্রবেশ করবে। এ দোজখের বৈশিষ্ট্য উল্লেখ প্রসঙ্গে আল্লাহ্ তা’আলা বলেন: “যেদিন তাদের মুখ হেঁচড়ে টেনে নেয়া হবে সাকারে (ঝলসানো আগুনে), বলা হবে: অগ্নির খাদ্য আস্বাদন কর।”
 
৬. “হুত্বামাহ”্ অর্থাত্ পিষ্টকারী : যারা চোগলখুরী করেছে তারা উক্ত জাহান্নামে প্রবেশ করবে। আল্লাহ্ তা’আলা বলেন : “কখনও না, সে অবশ্যই নিক্ষিপ্ত হবে পিষ্টকারীর মধ্যে। আপনি কি জানেন, পিষ্টকারী কি? এটা আল্লাহর প্রজ্বলিত অগ্নি।”
 
৭. “লাযা” অর্থাত্ লেলিহান অগ্নি : যারা দুনিয়ার জীবনে জাকাত আদায় করেনি তাদের এ জাহান্নামে শাস্তি প্রদান করা হবে। আর তা হলো লেলিহান অগ্নিশিখা যা জাহান্নামীদের শরীরের চামড়া তুলে দিবে। এ প্রসঙ্গে আল্লাহর বাণী : “কখনই নয়। নিশ্চয় এটা লেলিহান অগ্নি যা চামড়া তুলে দিবে। সে সেই ব্যক্তিকে ডাকবে যে সত্যের প্রতি পৃষ্ঠপ্রদর্শন করেছিল ও বিমুখ হয়েছিল।”

(একে/আগস্ট ৩০, ২০১৪)