Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০২ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-02
হোটেল রেস্টুরেন্ট পরিচালনায় নিবন্ধন বাধ্যতামূলক
সংসদ প্রতিবেদক :" হোটেল রেস্টুরেন্ট পরিচালনার জন্য নিবন্ধন ও লাইসেন্স বাধ্যতামূলক করে মঙ্গলবার সংসদে একটি বিল উত্থাপন হয়েছে। এই ব্যবসায় প্রাপ্ত  লাইসেন্স প্রতি বছর নবায়ন করতে হবে। এছাড়াও ‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ আইন-২০১৪’ নামে আরেকটি বিল উত্থাপন করা হয়।
বিলদুটি উত্থাপন করেন যথাক্রমে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং বিজ্ঞান, প্রযুক্তি ও তথ্য যোগাযোগ প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওমসান। দুটি বিল পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট দেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
‘বাংলাদেশ হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট অধ্যাদেশ ১৯৮২’-এর বিষয়বস্তু বিবেচনা করে তা পরিমার্জন করে নতুনকরে ‘বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ আইন-২০১৪’  তৈরি করা হয়েছে। এই বিলে  নিয়ন্ত্রক নিয়োগের বিধান রাখা হয়েছে।  আইন লঙ্গন করলে অনূর্ধ্ব  ছয়মাস বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক ২ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করা যাবে।  আইনের উদ্দেশ্য পূরণ কল্পে সরকার বিধি প্রণয়ন করতে পারবে।
বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের পর্যটকদের অবস্থান ও সেবা নিশ্চিত করার জন্য হোটেল ও রেস্তোরাঁর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব হোটেল-রেস্তোরাঁর সেবা ও সুযোগ-সুবিধার মান নিশ্চিত করার জন্য  বর্তমানে ‘দি বাংলাদেশ হোটেল অ্যান্ড রেস্টুরেন্টস অর্ডিন্যান্স-১৯৮২’ দীর্ঘদিনের পুরনো হওয়ায় পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।  অধিকতর  স্বচ্ছ ও দক্ষ ব্যবস্থাপনা, সেবা ও সুযোগ-সুবিধার মান নিয়ন্ত্রণ, সুষ্ঠু পরিচালনা ইত্যাদি ক্ষেত্রে যুগোপযোগী পরিবর্তনের লক্ষ্যে ‘বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ আইন-২০১৪’ প্রণয়ন করা বিশেষ প্রয়োজন।
‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ আইন-২০১৪’ বিলে  বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের যোগ্যতার মাপকাঠি নির্ধারণ করে একটি ধারা প্রতিস্থাপন করা হয়েছে।
মূল আইনের ধারা-৮ এর উপধারা-১ প্রতিস্থাপন করে বলা হয়েছে— ‘পরমাণু শক্তি ব্যবস্থাপনার ক্ষেত্রে পর্যাপ্ত যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিগণের মধ্য হতে কর্তৃপক্ষের চেয়ারম্যান  ও সদস্যগণ নিযুক্ত হবেন। তবে শর্ত থাকে যে, বিদ্যুত্ উত্পাদন ও সঞ্চালন বিষয়ে যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিগণের মধ্য হতে একজন সদস্য নিয়োগ করা যাবে।’
বিলের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের যোগ্যতার পরিধি সীমিত থাকায় অতি গুরুত্বপূর্ণ ওই পদসমূহে যোগ্য ও অভিজ্ঞ ব্যক্তি নিয়োগ করা দুরূহ হচ্ছে।  আইনটি প্রণয়ন করলে এই কাজটি সহজ হবে।  ফলে  বাংলাদেশে পারমাণবিক শক্তির নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের বিষয়টি নিশ্চিতকরণে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যথাযথভাবে স্বীয় দায়িত্ব পালনে সক্ষম হবে।
(সেপ্টেম্বর ০২, ২০১৪)