Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০২ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-02
চীনা রাষ্ট্রদূত লি জুন দেশে ফিরে যাচ্ছেন
কূটনৈতিক প্রতিবেদক : ঢাকায় চীনের রাষ্ট্রদূত হিসেবে আড়াই বছর দায়িত্ব পালনের পর নিজ দেশে ফিরে যাচ্ছেন রাষ্ট্রদূত লি জুন। ঢাকায় বিভিন্ন পক্ষের সঙ্গে তিনি বিদায়ী সাক্ষাত্ করেছেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বিদায়ী সাক্ষাত্ করেন। এর আগে দুপুরে অংশ নিয়েছেন ঢাকার চীনাপন্থী বাম রাজনীতিকদের এক বিদায়ী সংবর্ধনায়। রাষ্ট্রদূত চলতি সপ্তাহেই ঢাকা ত্যাগ করবেন এবং বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ে উচ্চতর পদে যোগ দেবেন বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র। রাষ্ট্রদূত জুন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিভিন্ন স্তরের রাজনৈতিক ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বিদায়ী সাক্ষাত্ সম্পন্ন করেছেন। ঢাকা ত্যাগের আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বিদায়ী সাক্ষাত্ করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দায়িত্ব পালনকালে বাংলাদেশ-চীন সম্পর্কোন্নয়নে আসামান্য ভূমিকার জন্য রাষ্ট্রদূত লি জুনকে পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানান। এ ছাড়া বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে চীনা সরকারের অব্যাহত ভূমিকার জন্যও পররাষ্ট্রমন্ত্রী তার প্রতি কৃতজ্ঞতা জানান। লি জুন তার সময়কালে বাংলাদেশ সরকারের পক্ষ হতে সব ধরনের সহযোগিতার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।
আগামী বছর বাংলাদেশ ও চীন উভয় দেশে বাংলাদেশ-চীন মৈত্রীর ৪০ বছর পূর্তি উদ্যাপনের ব্যাপারে চীন সরকারের গভীর আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। এ উপলক্ষে দুদেশে উচ্চ পর্যায়ের সফর বিনিময় এবং বিভিন্ন ধরনের কর্মসূচি পালনের পরিকল্পনার কথাও আলোচনা হয় বৈঠকে। বাংলাদেশ থেকে চীনে রপ্তানির পরিমাণ বৃদ্ধিতে উত্সাহী লি জুন বাংলাদেশে চীনের বিনিয়োগ বৃদ্ধি ও এ লক্ষ্যে চীনের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল বাংলাদেশে পাঠাতে আগ্রহ ব্যক্ত করেন।
এদিকে মঙ্গলবার রাষ্ট্রদূত লি জুনের সৌজন্যে এক মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির প্রেসিডেন্ট বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাসহ বিভিন্ন বাম সংগঠনের নেতারা এতে অংশ নেন।
(এইচআর/সেপ্টেম্বর ০২, ২০১৪)