Space For Rent

Space For Rent
রবিবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-07
পাবলিক পরীক্ষা নিতে আলোচনা হচ্ছে
সংসদ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন পিএসসি, জেএসসি, এসএসসি এবং এইচএসসি— এ চারটি পাবলিক পরীক্ষা বিরতিহীন ও কম সময়ে নেয়ার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। রবিবার সংসদে মোয়াজ্জেম হোসেন রতনের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

একেএম মাইদুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বর্তমানে এমপিওভুক্ত মাদ্রাসার সংখ্যা ৭ হাজার ৫৯৮টি। যেখানে ছাত্র-ছাত্রীর সংখ্যা ৪ লাখ ৭ হাজার ৪৭১ জন। এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন বাবদ প্রতি মাসে মোট ১৬৪ কোটি ৩৩ লাখ ৭৮ হাজার ৩২৩ টাকা ব্যয় হয়। এ ছাড়া দেশে এমপিওবিহীন মাদ্রাসার সংখ্যা ১ হাজার ৬০৭টি বলেও জানান শিক্ষামন্ত্রী।  

আফম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস বাংলাদেশে স্থাপনের মাধ্যমে হাজার হাজার শিক্ষার্থীর দেশে বিশ্বমানের শিক্ষা অর্জনের সুযোগ পাবে। তিনি জানান, বাংলাদেশে বিদেশি বিশ্ববিদ্যালয় কার্যক্রম বিধিমালা-২০১৪ প্রণয়নের মাধ্যমে দেশে আন্তর্জাতিক পর্যায়ের মানসম্মত এবং খ্যাতিনাম শিক্ষা প্রতিষ্ঠানের শাখা ক্যাম্পাস প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি করা হয়েছে।

মোরশেদুল আলমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাস্তবায়নাধীন জাতীয় শিক্ষানীতি-২০১০-এর বেশ কিছু সুপারিশ ইতিমধ্যে বাস্তবায়ন হয়েছে। কিছু সুপারিশ বাস্তবায়নের কাজ চলছে। আরও কিছু সুপারিশ বাস্তবায়নাধীন রয়েছে। এ নীতিমালায় মেয়েদের জন্য উপবৃত্তি প্রদান, শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরির জন্য অবকাঠামো উন্নয়ন মাধ্যমিক পর্যায়ে সহকারী শিক্ষকদের তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

এ ছাড়া প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে লটারি চালু ও শিক্ষা ব্যবস্থাপনায় নতুন কারিকুলাম অন্তর্ভুক্তকরণ, ডিজিটালাইজেশন ও অনলাইন কার্যক্রম গ্রহণ, অ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠন উচ্চ শিক্ষার সুযোগদানের জন্য নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন, স্নাতক পর্যায়ে মেয়েদের জন্য অবৈতনিক শিক্ষার কার্যক্রম বাস্তবায়ন করা  হচ্ছে।

শফিকুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকারের বিগত মেয়াদের ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হরা হয়েছে। বাজেটের প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রাপ্তিসাপেক্ষে এমপিও নির্দেশিকা অনুসরণ করে যোগ্য প্রতিষ্ঠানকে ভবিষ্যতে এমপিওভুক্তির বিষয়টি বিবেচনা করা হবে।

শেখ মো. নুরুল হকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিটি উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের পরিকল্পনা সরকারের আছে। তবে তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

(সেপ্টেম্বর ০৭, ২০১৪)