Space For Rent

Space For Rent
সোমবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » রাজনীতি
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-08
ক্ষমতায় গেলে কালাকানুন বাতিল করব: ফখরুল
বর্তমান প্রতিবেদক : বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তার দল আগামীতে সরকার গঠন করলে বর্তমান সরকারের করা সব ‘কালাকানুন’ বাতিল করবে।
বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়ার বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে সোমবার সাংবাদিকদের তিনি এ কথা বলেন। দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চাঁদপুর সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খলিলুর রহমান গাজীকে দেখতে যান তিনি। সেখানে সাংবাদিকদের মুখোমুখি হন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব। গত ৫ আগস্ট চাঁদপুরে দলীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসী হামলায় আহত হন খলিলুর।
মির্জা ফখরুল বলেন, ‘বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দিতে ষোড়শ সংশোধনীর বিলে ভুল তথ্য দিয়েছেন আইনমন্ত্রী। বাহাত্তরের সংবিধানে ওই ক্ষমতা সংসদের হাতে ছিল। ১৯৭৫ সালে চতুর্থ সংশোধনীর মাধ্যমে তা বাতিল করে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত করা হয়। অথচ আইনমন্ত্রী সংসদে বলেছেন, ৭২ সালে সংবিধানে সংসদের হাতে ওই ক্ষমতা ছিল। জিয়াউর রহমান ক্ষমতায় এসে তা সুপ্রিম জুডিশিয়ালের হাতে দিয়েছেন বলে এই বিল আনা হয়েছে। এটি ঠিক নয়। আইনমন্ত্রীর এ রকম মিথ্যাচার করার প্রয়োজন ছিল না।’
তিনি বলেন, সংসদের হাতে বিচারপতিদের অপসারণ ক্ষমতা ফিরিয়ে আনার অর্থই হচ্ছে আওয়ামী লীগের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়া। এটা কোনোভাবেই গণতান্ত্রিক বিধান হতে পারে না।
সকালে তারেক রহমান ও ফখরুলের বিরুদ্ধে আদালতে করা একটি মানহানির মামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বিএনপির মুখপাত্র পাল্টা প্রশ্ন করেন, এটা কত নম্বর মামলা বলেন তো?
বিএনপি মুখপাত্র বলেন, প্রতিপক্ষ রাজনৈতিক দলকে দমন করতে সরকার একের পর এক মামলা দিয়ে যাচ্ছে। তারা এভাবে মিথ্যা মামলা দিয়ে বিরোধী মতকে দাবিয়ে রাখতে চায়।
সাবেক প্রতিমন্ত্রী নুরুল হুদা, বিএনপির তথ্য ও প্রকাশনা সম্পাদক হারুনুর রশীদ, সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, চাঁদপুর জেলা সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ মানিক এ সময় মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন।
(সেপ্টেম্বর ০৮, ২০১৪)