Space For Rent

Space For Rent
সোমবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-08
ইউজিসির সেই কর্মকর্তার বরখাস্তের আদেশ প্রত্যাহার
বর্তমান প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার অতিরিক্ত পরিচালক ফেরদৌস জামানের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে। ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। অবশ্য শুরু থেকেই ফেরদৌস জামান বলে আসছিলেন, তিনি ‘ঘুষ’ নেননি।

কুমিল্লায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ব্রিটানিয়া ইউনিভার্সিটি’ থেকে ৫ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগে গত ২১ জুলাই ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের অতিরিক্ত পরিচালক ফেরদৌস জামানকে সাময়িক বরখাস্ত করা হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে ঘুষ নেয়ার অভিযোগসহ দুর্নীতি ও অনিয়মের তথ্য তুলে ধরা হয়।

এই প্রতিবেদনের পর উত্থাপিত ঘুষ নেয়ার অভিযোগ খতিয়ে দেখে ইউজিসি দুটি তদন্ত কমিটি গঠন করে। ইউজিসির নিজস্ব একটি কমিটি ছাড়াও ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি বিষয়টি খতিয়ে দেখে প্রাথমিকভাবে ঘুষ গ্রহণের প্রমাণ পায়। এর  পরিপ্রেক্ষিতে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

কমিটির প্রতিবেদনের পর সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, ফেরদৌস জামানের বিরুদ্ধে তদন্তে কোনো প্রমাণ পাওয়া যায়নি। এতে আরও জানানো হয়, ব্রিটানিয়া ইউনিভার্সিটির বর্তমান চেয়ারম্যানের উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ ইউজিসি ও সামগ্রিক উচ্চশিক্ষার তদারকি ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে। কমিশনের ভাবমূর্তি ও মর্যাদাকে ক্ষুণ্ন্ন করেছে। অভিযোগকারী এ ধরনের অভিযোগ উত্থাপন করে চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন বলে কমিশন মনে করে।

(এইচআর/সেপ্টেম্বর ০৮, ২০১৪)