Space For Rent

Space For Rent
সোমবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » রাজধানী
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-08
এ কে খন্দকারের বই পোড়াল গণজাগরণ মঞ্চ
বর্তমান প্রতিবেদক : ইতিহাস বিকৃতির অভিযোগ এনে মুক্তিযুদ্ধকালীন উপপ্রধান সেনাপতি এ কে খন্দকার রচিত ‘১৯৭১: ভেতরে বাইরে’ বইয়ের কপি পুড়িয়েছে কামাল পাশা চৌধুরী নেতৃত্বাধীন গণজাগরণ মঞ্চের একাংশ। সোমবার সন্ধ্যা সোয়া ৬টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বইটির কপিতে আগুন দেয়া হয়। এরপর মঞ্চের কর্মীরা আজিজ মার্কেটের সামনে মিছিল নিয়ে যান এবং বইটির প্রকাশনা সংস্থা প্রথমা প্রকাশনের বিক্রয় কেন্দ্রের সামনে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

এর আগে বিকাল ৫টার পর জাদুঘরের সামনে একটি সমাবেশ করা হয়। এতে বক্তব্য রাখেন কামাল পাশা চৌধুরী, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল প্রমুখ।

বক্তারা এ সময় এ কে খন্দকারের ‘১৯৭১: ভেতরে বাইরে’সহ মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারী সব বই এবং প্রকাশনা বন্ধ ও নিষিদ্ধ করার দাবি জানান। একই সঙ্গে ইতিহাস বিকৃতির বিরুদ্ধে কঠোর আইন প্রণয়নেরও দাবি জানানো হয়।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে এ বইটি লিখে এ কে খন্দকার ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন। তিনি মূলত ত্রিশ লাখ শহীদ এবং দুই লাখ মা-বোনের ইজ্জতের সঙ্গে বেইমানি করেছেন। কারণ বঙ্গবন্ধুর নির্দেশেই সেদিন তারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তারা আরও অভিযোগ করেন, এ কে খন্দকার নিজে স্বীকার করেছেন যে তিনি ৭ মার্চ রেসকোর্স ময়দানে ছিলেন না। তাহলে এ তথ্য তিনি কোথায় পেলেন?

তাদের দাবি যারা সেদিন সশরীরে সেখানে উপস্থিত ছিলেন তারা সবাই শুনেছে যে বঙ্গবন্ধু সুস্পষ্টভাবে ‘জয় বাংলা’ বলেছিলেন। তখনকার সময়ে দেশি-বিদেশি পত্রিকাই যার প্রমাণ বলে উল্লেখ করেন তারা।

(এইচআর/সেপ্টেম্বর ০৮, ২০১৪)