Space For Rent

Space For Rent
সোমবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-08
নতুন ভোটার তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি
বর্তমান প্রতিবেদক : হালনাগাদ করা চূড়ান্ত ভোটার তালিকা ২০১৫ সালের ৩১ জানুয়ারি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সংসদ কার্যে দায়িত্বপ্রাপ্ত এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। এ সময় আইনমন্ত্রী সংসদকে বলেন, নির্বাচন কমিশন সচিবালয় আওতাধীন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এর আগে ২০০৯ ও ২০১২ সালে ভোটার তালিকা হালনাগাদ করে। এরপর ২০১৪ সালে তৃতীয় দফা ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। সোমবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ সব তথ্য জানান।

মন্ত্রী জানান, ৩টি পর্যায়ে তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম অক্টোবর-নভেম্বর মাসে শেষ হওয়ার পর আগামী ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করা হবে। এর উপর আপত্তি শুনানি গ্রহণ করে ৩১ জানুয়ারি চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে। এবার এ পর্যন্ত হালনাগাদ ভোটার তালিকা বৃদ্ধির সংখ্যা ৫ শতাংশ ধরা হয়েছে। এই হিসেবে আগামী ২ জানুয়ারি প্রকাশিত খসড়ায় ভোটার তালিকায় আরও ৪৬ লাখ ভোটার বৃদ্ধি পাবে।

মন্ত্রী জানান, হালনাগাদ ভোটার তালিকা রোহিঙ্গামুক্ত করার জন্য রোহিঙ্গাপ্রবণ এলাকায় রোহিঙ্গা ও অনুপ্রবেশকারীর নিবন্ধন ঠেকাতে তাদের বাসস্থানের জমির দলিলের ফটোকপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের অনুলিপি সংযুক্তি বাধ্যতামূলক করা হয়েছে।

(এইচআর/সেপ্টেম্বর ০৮, ২০১৪)