Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » প্রথম পাতা
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
একজনের ফাঁসির আদেশ ৫ জনের যাবজ্জীবন
বর্তমান প্রতিবেদক
নেত্রকোনায় স্কুলছাত্র মিজানুর রহমান বাবু (১৪) হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং দুই কিশোরের ১০ বছর করে আটকাদেশ দিয়েছে ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। সোমবার ওই ট্রাইব্যুনালের বিচারক এবিএম সাজেদুর রহমান আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।
দণ্ডপ্রাপ্তরা হলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোখলেছুর রাহমান। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন হাবিবুর রহমান বকুল ওরফে বকুল মাস্টার, মতিউর রহমান মতি, মোশারফ হোসেন, আফজাল হোসেন এবং রামীম মিয়া এবং ১০ বছর করে দণ্ডপ্রাপ্ত দুই কিশোর হলেন লুত্ফর রহমান হূদয় ও জাহাঙ্গীর আলম টিটু।
রায়ে আসামিদের মধ্যে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ৫ জনের ২০ হাজার টাকা করে জরিমানা এবং জরিমানার টাকা না দিলে তাদের আরও ১ বছর কারাদণ্ডের নির্দেশও দিয়েছে ট্রাইব্যুনাল। দণ্ডপ্রাপ্তদের মধ্যে লুত্ফর রহমান হূদয় ও জাহাঙ্গীর আলম টিটু কিশোর হওয়ায় শিশু আইনে তাদের ওই দণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া দণ্ডিতদের মধ্যে হাবিবুর রহমান বকুল ওরফে বকুল মাস্টার ও মতিউর রহমান মতি দুই সহোদর ভাই এবং দণ্ডিত কিশোর লুত্ফর রহমান হূদয় দণ্ডিত মতিউর রহমান মতির ছেলে।   
উল্লেখ্য, স্কুলের ম্যানেজিং কমিটি নিয়ে মিজানুর রহমান বাবুর বাবার সঙ্গে দ্বন্দ্বের জের ধরে ২০১১ সালের ১৫ অক্টোবর নওপাড়া গ্রামের জনৈক নিখিলের বাড়ির পাশে ধানক্ষেতে আসামিরা ছুরি দিয়ে মিজানুর রহমান বাবুকে জবাই করে হত্যা করে। ঘটনার পর দিন আদালতে মামলা করে নিহতের বাবা সনজু রহমান। ঘটনার পর আসামি মোখলেছুর রহমান আদালতে হত্যার কথা স্বীকার করে জবানবন্দি প্রদান করে। মামলাটিতে ২০১১ সালের ১১ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। এরপর ২০১৩ সালের ১৯ আগস্ট আদালত আসামিদের বিরুদ্ধে আভিযোগ গঠন করেন। মামলাটির বিচারকালে ট্রাইব্যুনাল ২৪ জন সাক্ষীর মধ্যে ১৪ জনের সাক্ষ্য গ্রহণ করেন।