Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » প্রথম পাতা
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
নতুন ভোটার তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি
বর্তমান প্রতিবেদক
হালনাগাদ করা চূড়ান্ত ভোটার তালিকা ২০১৫ সালের ৩১ জানুয়ারি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সংসদ কার্যে দায়িত্বপ্রাপ্ত এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। এ সময় আইনমন্ত্রী সংসদকে বলেন, নির্বাচন কমিশন সচিবালয় আওতাধীন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এর আগে ২০০৯ ও ২০১২ সালে ভোটার তালিকা হালনাগাদ করে। এরপর ২০১৪ সালে তৃতীয় দফা ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। গতাল সোমবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ সব তথ্য জানান।
মন্ত্রী জানান, ৩টি পর্যায়ে তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম অক্টোবর-নভেম্বর মাসে শেষ হওয়ার পর আগামী ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করা হবে। এর উপর আপত্তি শুনানি গ্রহণ করে ৩১ জানুয়ারি চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে। এবার এ পর্যন্ত হালনাগাদ ভোটার তালিকা বৃদ্ধির সংখ্যা ৫ শতাংশ ধরা হয়েছে। এই হিসেবে আগামী ২ জানুয়ারি প্রকাশিত খসড়ায় ভোটার তালিকায় আরও ৪৬ লাখ ভোটার বৃদ্ধি পাবে।
মন্ত্রী জানান, হালনাগাদ ভোটার তালিকা রোহিঙ্গামুক্ত করার জন্য রোহিঙ্গাপ্রবণ এলাকায় রোহিঙ্গা ও অনুপ্রবেশকারীর নিবন্ধন ঠেকাতে তাদের বাসস্থানের জমির দলিলের ফটোকপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের অনুলিপি সংযুক্তি বাধ্যতামূলক করা হয়েছে।