Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » প্রথম পাতা
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
বাংলাদেশিদের জন্য মার্কিন ভিসা সহজ হচ্ছে
কূটনৈতিক প্রতিবেদক
আগামী ১৪ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ভিসার আবেদন প্রক্রিয়া আরও সহজ করা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী ভিসা আবেদনকারী অনলাইনে আবেদন করে নিজের পছন্দ অনুযায়ী সাক্ষাত্কারের সময়সূচি ঠিক করে নিতে পারবেন। আবেদন প্রক্রিয়ায় যে কোনো সহায়তার জন্য কল সেন্টারে ফোন করে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সহায়তা নিতে পারবেন। কল সেন্টার রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকবে। গতকাল সোমবার ঢাকার আমেরিকান সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দেন মার্কিন পররাষ্ট্র দফতরের কনস্যুলার বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী সচিব মিশেল থোরেন বন্ড। তিনি বলেন, বাংলাদেশে মধ্যবিত্ত জনগোষ্ঠী বাড়ছে এবং যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য ভিসার আবেদনও বাড়ছে। এ কারণে ভিসা প্রাপ্তি সহজ করার জন্য ভিসা প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে। নতুন পদ্ধতিতে .িটঝঞত্ধাবষউড়পং.পড়স/নফ ওয়েব ঠিকানায় লগইন করে ভিসা আবেদনকারীরা ভিসার জন্য আবেদন করতে পারবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৩ সালে বাংলাদেশ থেকে ৭০ হাজার ভিসার আবেদন জমা পড়ে, এর মধ্যে ৩০ হাজার জনের ভিসা অনুমোদন করা হয়। ভিসা আবেদন বাতিলের কারন প্রসঙ্গে জানতে চাইলে মিশেল বন্ড জানান, ভিসা প্রদান নীতিমালার সঙ্গে আবেদন সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় ওই সব আবেদন বাতিল করা হয়েছে।
সংবাদ সম্মেলনে মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা, কনসাল জেনারেল এলিজাবেথ গোল্ড লে এবং প্রেস অ্যান্ড ইনফরমেশন অফিসার মনিকা শাই উপস্থিত ছিলেন।