Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » প্রথম পাতা
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
ডব্লিউএইচওর পুরস্কার পাচ্ছেন সায়মা হোসেন
বর্তমান প্রতিবেদক
জনস্বাস্থ্য উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাউথ-ইস্ট এশিয়ার রিজিয়ন অ্যাওয়ার্ড ফর ‘এক্সিলেন্স ইন পাবলিক হেলথ’ পুরস্কার পাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন পুতুল। নিউরো-ডেভেলপমেন্ট ডিজঅর্ডার এবং অটিজম বিষয়ে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ সায়েমা হোসেনকে এ পুরস্কার দেয়া হচ্ছে। আগামী ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় এক সংবর্ধনা অনুষ্ঠানে তার হাতে পুরস্কার তুলে দেবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং। গতকাল সোমবার হোটেল সোনাগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের ৩২তম বৈঠক এবং  রিজিওনাল কমিটির ৬৭তম সভার প্রস্তুতির বিষয় জানাতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আজ ঢাকায় এই বৈঠক শুরু হবে। এ সময়ে কোনো নেতিবাচক কর্মসূচি না দিতে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে নাসিম বলেন, বৈঠক চলাকালে কোনো রাজনৈতিক কর্মসূচি দিলে আমাদের দেশের সন্মান হানি হবে।
মূলত সায়মা হোসেনের উদ্যোগেই ২০১১ সালের জুলাই মাসে ঢাকায় অটিজম নিয়ে দক্ষিণ এশিয়ার প্রথম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়। সেই সম্মেলনের পর গড়ে ওঠে ‘সাউথ এশিয়ান অটিজম নেটওয়ার্ক’, যে সংগঠনটি দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অটিস্টিক শিশুদের স্বাস্থ্য, সামাজিক ও শিক্ষা সহায়তা দিতে অবকাঠামো গড়তে কাজ করছে। সায়মা হোসেনের উদ্যোগেই গত বছর মে মাসে অটিজম সচেতনতায় বাংলাদেশের একটি প্রস্তাব বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদে সর্বসম্মতভাবে গৃহীত হয়।