Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » অন্যদেশ
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
ইইউকে রাশিয়ার হুঁশিয়ারি
বর্তমান ডেস্ক
ইউক্রেন সঙ্কটকে কেন্দ্র করে রাশিয়ার ওপর খুব শীঘ্রই নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপে তত্পর হয়েছে ইইউ। জবাবে পশ্চিমা দেশগুলোর জন্য আকাশসীমা বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। মস্কো সতর্ক করে জানিয়েছে, ইইউ নতুন নিষেধাজ্ঞার পথে গেলে রাশিয়ার আকাশসীমা দিয়ে আন্তর্জাতিক ফ্লাইটগুলো চলাচল করতে দেয়া হবে না। খবর: বিবিসি ও রয়টার্সের।
ইউক্রেন ইস্যুতে ইইউ মঙ্গলবারই রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আভাস দিয়েছে। তবে ইউক্রেইন পরিস্থিতির ওপর নির্ভর করে সিদ্ধান্ত পরিবর্তনও হতে পারে বলে জানিয়েছে। পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহী এবং সরকারের মধ্যে সোমবার থেকে যুদ্ধবিরতি চলছে। যদিও কিয়েভ রাতভর বিদ্রোহীদের পক্ষ থেকে মাঝে মাঝেই যুদ্ধবিরতি ভঙ্গের অভিযোগ করেছে। বিদ্রোহীরাও সরকারি বাহিনীর বিরুদ্ধে একই অভিযোগ তুলেছে। বিদ্রোহীরা সম্প্রতি পূর্ব ইউক্রেনের লড়াইয়ে বড় ধরনের অগ্রগতি অর্জন করেছে। তবে দু’পক্ষের মধ্যে থেমে থেমে গোলাগুলি চলার মাঝেও শুক্রবার ওই যুদ্ধবিরতি চুক্তি হয়।
রাশিয়া পূর্ব ইউক্রেনের বিদ্রোহীদের সেনা সহায়তা দিচ্ছে বলে পশ্চিমা দেশগুলোর অভিযোগ। কিন্তু রাশিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। ইউক্রেন পরিস্থিতি অস্থিতিশীল করার অভিযোগেই রাশিয়ার ওপর বার বার কঠোর থেকে কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র বলেন, নতুন নিষেধাজ্ঞা পদক্ষেপের আওতায় রাশিয়ার বিভিন্ন ফার্ম এবং কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হবে। ইইউর সদস্যদেশগুলো সোমবারই একটি লিখিত প্রক্রিয়ার মধ্যদিয়ে এ পদক্ষেপ নিতে শুরু করা।