Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » বাংলার মুখ
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
মাঠে বসে ক্লাস করছে শিক্ষার্থীরা
বগুড়া প্রতিনিধি
বগুড়া ধুনটের শাঁকদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি নানা সমস্যার মধ্যে দিয়ে চলছে। দক্ষিণ বগুড়ার অন্যতম শিক্ষিত এ গ্রামটিতে ১৯১০ সালে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ে পড়ালেখা করে অনেকেই দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করে আসছেন। কিন্তু বর্তমানে বিদ্যালয় ভবনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় এবং সভাপতি ও প্রধান শিক্ষকের উদাসীনতার জন্য সেখানে পড়াশোনার ভালো পরিবেশ নেই।
সরজমিনে গিয়ে দেখা যায়- শ্রেণি কক্ষের ভিতরের মেঝে ও বারান্দার ঢালাই ওঠে গিয়ে সেগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। অন্যদিকে কক্ষের স্বল্পতার কারণে বাইরে মাঠের মধ্যে বস্তা ও চট বিছিয়ে গরু-ছাগলের সঙ্গে বসে পড়াশোনা করছে কোমলমতি শিক্ষার্থীরা। এর আশপাশে এলোমেলোভাবে পড়ে আছে গরু ছাগলের গোবর ও নানা আবর্জনা। এমন আপত্তিকর পরিবেশের মধ্যেই পড়াশোনা করছে বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফিরোজ আলমের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে তাকে না পেয়ে সহকারী শিক্ষক রিনা খাতুনের সঙ্গে কথা বললে তিনি জানান, শ্রেণি কক্ষের স্বল্পতার কারণে শিক্ষার্থীদের মাঠের মধ্যে পড়ানো হচ্ছে। এদিকে এলাকার ইউপি সদস্য হাফিজুর রহমান বুলটন ও সাবেক ইউপি সদস্য আব্দুর রশীদ বাদুলিসহ গ্রামের আরও লোকজন জানান, টিনের একটি পুরাতন বড় ঘর ছিল। শিক্ষকরা সেই ঘরটি ভেঙে ফেলেছে। এখন শুধু ঘরের খুঁটিগুলো দাঁড়িয়ে আছে। ওই ঘরটি থাকলে শিক্ষার্থীদের বসার কোনো অসুবিধা হত না। ধুনট উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমান জানান, এমন ঘটনা আমার জানা ছিল না। সমস্যা সমাধানের জন্য তিনি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে জানাবেন বলে জানান।