Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » শেষ পাতা
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে শিল্পী ফিরোজা বেগম
বর্তমান প্রতিবেদক
জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে শিল্পী ফিরোজা বেগম। নজরুল সংগীতের কিংবদন্তি এ শিল্পী সোমবার সকাল থেকে রাজধানীর এ্যাপোলো হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে চিকিত্সাধীন আছেন। তাকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। চিকিত্সকরা জানিয়েছেন, তার হূদযন্ত্র ও কিডনি স্বাভাবিকভাবে কাজ করছে না। পাশাপাশি শরীরে জন্ডিসও ধরা পড়েছে। এমন অবস্থায় চিকিত্সকরা নিজেদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে চিকিত্সায় সাড়া না দেয়ায় ফিরোজা বেগমের শারীরিক অবস্থার অবনতি ঘটছে।
সোমবার বিকালে ফিরোজা বেগমের ছোট ছেলে শাফিন আহমেদ বর্তমানকে বলেন, ‘আম্মার হূদযন্ত্র, কিডনি ও ফুসফুস কোনোকিছুই স্বাভাবিকভাবে কাজ করছে না। সবকিছুই যন্ত্রের সাহায্যে কৃত্রিমভাবে পরিচালনা করা হচ্ছে।’ তিনি জানান, গত সপ্তাহে ফিরোজা বেগমকে একই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিছুটা সুস্থ হওয়ার পর তাকে বুধবার বাসায় নিয়ে যাওয়া হয়। শারীরিক অবস্থার অবনতি ঘটায় শুক্রবার তাকে আবারও ভর্তি করা হয়েছে।
শাফিন আরও বলেন, ‘অনেকদিন আগেই শিল্পীর কিডনি ও লিভারের নানাবিধ সমস্যার চিকিত্সা চলছে। নিয়মিতভাবে তার কিডনি ডায়ালিসিস করা হয়। গত শুক্রবারও ডায়ালিসিসের জন্য হাসপাতালে নেয়া হয়েছিল তাকে। তবে তার আগেই ধরা পড়ে হেপাটাইটিস-বি রোগ। গত বছরের একই সময়ে তিনি আরও একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন।’ মায়ের সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন শাফিন আহমেদ।
৮৪ বছর বয়সী ফিরোজা বেগমের চিকিত্সা চলছে এ্যাপোলো হাসপাতালের নেফ্রোলজি ও কিডনি ট্রান্সপ্ল্যান্টেশন বিভাগের কো-অর্ডিনেটর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট কৃষ্ণ মোহন সাহুর তত্ত্বাবধানে।
প্রসঙ্গত কাজী নজরুল ইসলামের সাহচর্যে আসা এ শিল্পী ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন। নজরুলসংগীত শিল্পী হলেও ফিরোজা বেগম রবীন্দ্রসংগীত, আধুনিক গান, ইসলামিক গান, লোকগানও গেয়েছেন। গ্রামোফোন রেকর্ড তো বের হয়েছেই, রেডিও, টেলিভিশনে প্রচারিত হয়েছে তার অসংখ্য গান। ১৯৫৫ সালে বিখ্যাত সুরকার কমল দাশগুপ্তের সঙ্গে তার বিয়ে হয়। তার তিন ছেলে তাহসিন, হামীন ও শাফিন আহমেদ।