Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » নগর মহানগর
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সতর্কতা ইউজিসির
বর্তমান প্রতিবেদক
এক ডজন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ‘খড়্গহস্ত’ এখন শিক্ষা মন্ত্রণালয়। উচ্চশিক্ষার (স্নাতক) ভর্তির মৌসুমে এসে এই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে শিক্ষার্থীদের সতর্কতা জারি করল ইউজিসি। অভিভাবক ও শিক্ষার্থীদের কল্যাণে জনস্বার্থে ‘বিতর্কিত’ এসব বিশ্ববিদ্যালয়ের তালিকা গতকাল সোমবার বিকালে প্রকাশ করেছে ইউজিসি।
ইউজিসির তালিকায় থাকা এই ১২টি বিশ্ববিদ্যালয় হলো— দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, প্রাইম ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইবাইস ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দি পিপলস্ ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও কুইন্স ইউনিভার্সিটি। প্রসঙ্গত, দেশে বর্তমানে মোট ৭৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। তালিকায় প্রকাশিত বিশ্ববিদ্যালয়গুলোতে পরবর্তী ‘সেশনে’ শিক্ষার্থীদের ভর্তি করাতে অভিভাবক ও শিক্ষার্থীদের সঠিক তথ্য যাচাই করার করে সিদ্ধান্ত নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া প্রকাশিত তালিকার বাইরেও বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনিয়ম সম্পর্কে তদন্ত করছে ইউজিসি। পরে সেসব বিশ্ববিদ্যালয়ের তালিকাও প্রকাশ করা হবে বলে জানায় ইউজিসি।
গতকাল সোমবার সংবাদমাধ্যমে ইউজিসির পাঠানোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব বিশ্ববিদ্যালয় অবৈধভাবে ক্যাম্পাস পরিচালনা করছিল, তাদের বিরুদ্ধে কমিশন ব্যবস্থা নিলেই অভিযুক্তরা আদালতের স্থগিতাদেশ নিয়ে অননুমোদিত ক্যাম্পাস পরিচালনা করে। আদালতের স্থগিতাদেশ থাকায় তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া সম্ভব হয় না। সংশ্লিরা বলেছেন, অনেকটা বাধ্য হয়ে বিভিন্ন অনিয়মের কারণে এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে চড়াও হয়েছে মন্ত্রণালয়। ‘অনিয়ম’ রুখতে দীর্ঘদিন ধরে এসব বিশ্ববিদ্যালয়কে ‘সুযোগ’ দিয়ে আসছিল মন্ত্রণালয়। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো ‘অনিয়ম’কেই ‘নিয়ম’ করে বসায় এমন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ অববস্থায় অননুমোদিত শাখা ক্যাম্পাস পরিচালনা, সরকার কর্তৃক বন্ধ ঘোষণা সত্ত্বেও আদালতের স্থগিতাদেশ নিয়ে পরিচালিত ও বোর্ড অব ট্রাস্টিজ নিয়ে দ্বন্দ্ব এবং পরস্পরের বিরুদ্ধে আদালতে মামলা বিচারাধীনসহ নানা সমস্যায় জর্জরিত ১২ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।