Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
বীমা খাতের বিরোধ মেটানোর কমিটি হয়নি
হাসান মাহামুদ : বীমা খাতে নিয়ন্ত্রন ও শৃঙ্খলা ফেরাতে গঠন করা হয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)। কিন্তু এখনী বীমা খাতের বিরোধ নিষ্পত্তি কমিটি হয়নি।
 
বীমা দাবি নিয়ে প্রায়ই গ্রাহকের সঙ্গে সংশ্লিষ্ট বীমা কোম্পানির বিরোধ বাধে। কিন্তু বিরোধ নিষ্পত্তি না হওয়ায় বীমা গ্রাহকের অর্থপ্রাপ্তির নিশ্চয়তা বিঘ্নিত হয়।

সংশ্লিষ্টরা মনে করছেন, এতে বীমা সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। বীমাকারী ও বীমা পলিসি গ্রাহকের মধ্যে উদ্ভূত বিরোধ নিষ্পত্তির জন্য আইডিআরএ-এর পক্ষ থেকে সম্পূর্ণ নিরপেক্ষ একটি বিরোধ নিষ্পত্তি কমিটি গঠন করার কথা।

এজন্য বীমা আইন অনুযায়ী আইডিআরএ ২০১২ সালে একটি প্রবিধান প্রস্তুত করা হয়। এটি ২০১৩ সালের ২ জানুয়ারি গেজেট আকারে প্রকাশও হয়।

কিন্তু গেজেট প্রকাশের প্রায় দুবছর পরও নিয়ন্ত্রক সংস্থাটির ‘বিরোধ নিষ্পত্তি কমিটি’ গঠন হয়নি। প্রবিধান গেজেট আকারে প্রকাশের পর কমিটি গঠনের উদ্যোগ নেয়া হলেও জনবল সঙ্কট, অর্থায়ন ও প্রবিধান অনুযায়ী শর্তপূরণ করতে না পারার অজুহাত তুলে সরে আসে আইডিআরএ।

এরপর আর কোনো উদ্যোগ নেয়া হয়নি। এতে হয়রানির শিকার হচ্ছেন গ্রাহক ও মালিকরা।
 
জানা গেছে, কমিটি গঠন করতে না পারার কারণ হিসেবে আইডিআরএ’র পক্ষ থেকে জনবল সঙ্কটসহ বেশকিছু বিষয় দেখানো হচ্ছে।

কিন্তু বাস্তবতা হচ্ছে, এ কমিটি করা হলে বীমা দাবি নিষ্পত্তির বিষয়ে চেয়ারম্যানের ক্ষমতা কমে আসবে, কমিটিই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়ার ক্ষমতা রাখবে।

এ বিষয়ে আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, ‘এ বিষয়ে আমরা আলোচনা করেছি।’

(একে/সেপ্টেম্বর ০৯, ২০১৪)