Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
ট্রেনের অগ্রিম টিকিট ২৬ সেপ্টেম্বর থেকে
বর্তমান প্রতিবেদক : ঈদুল আজহা ও দুর্গাপূজা উপলক্ষে পাঁচ দিনব্যাপী ট্রেনের আগাম টিকিট বিক্রি ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আর ফেরার টিকিট বিক্রি হবে ৩ অক্টোবর থেকে। একজন সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। প্রতিদিন সকাল নয়টা থেকে টিকিট বিক্রি হবে পাঁচটা পর্যন্ত। সারাদেশে প্রতিদিন আড়াই লাখ টিকিট বিক্রি করবে রেল কর্তৃপক্ষ। স্বাভাবিক সময়ে এই সংখ্যা এক লাখ ৮০ হাজার। মঙ্গলবার রেল ভবনে ঈদুল আজহা ও দুর্গাপূজা উপলক্ষে চার সপ্তাহ আগে আন্তঃনগর ট্রেনের আগাম টিকিট বিক্রি সংক্রান্ত বিষয়গুলো নিয়ে এক সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী মুজিবুল হক এ তথ্য জানিয়েছেন। ঈদের সময় রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ছুটি বাতিল করা হবে বলেও তিনি জানান। এবারও রেলের কর্মচারী-কর্মকর্তা এবং ভিআইপিদের জন্য মোট টিকিটের শতকরা ৫ শতাংশ বরাদ্দ থাকবে।

২৭ সেপ্টেম্বর বিক্রি হবে ২ অক্টোবরের টিকিট, ২৮ সেপ্টেম্বর দেয়া হবে ৩ অক্টোবরের, ২৯ সেপ্টেম্বর ৪ অক্টোবরের এবং ৩০ সেপ্টেম্বর দেয়া হবে ৫ অক্টোবরের টিকিট। এছাড়া ৩ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত ফিরতি টিকিট বিক্রি হবে। ১১ অক্টোবর পর্যন্ত টিকিট পাওয়া যাবে। চাঁদ দেখার ওপর ভিত্তি করে আগামী ৫ থেকে ৭ অক্টোবর সরকারি ছুটি হওয়ার কথা। তার আগে ৪ অক্টোবর হিন্দু সম্প্রদায়ের বিজয়া দশমীর ছুটি রয়েছে।

মন্ত্রী বলেন, প্রতিবারের মতো এবারের ঈদেও বিশেষ ট্রেন থাকবে। ঈদের সময় ১৭৮টি ইঞ্জিনের সঙ্গে আরও ৩০টি অতিরিক্ত ইঞ্জিন (লোকোমোটিভ) সংযোজন করায় ২০৮টি ইঞ্জিন চলবে। ঈদে বিদ্যমান ৮৪৮টি কোচের সঙ্গে আরও ১৩০টি কোচ যোগ করা হবে। ঈদে ৫ জোড়া স্পেশাল ট্রেন থাকবে। ঈদের দিন আরও দুই জোড়া স্পেশাল ট্রেন সার্ভিস দেবে।

রেলের উন্নয়নের জন্য নতুন আরও ১২০টি কোচ আনা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, দুই বছরের মতো যাত্রীদের  চোখে তা দৃশ্যমান হবে। এদিকে কালোবাজারি রোধে কমলাপুর স্টেশনে ১৬টি ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি) বসানো হবে। স্পেশাল ট্রেন ঈদের আগে তিনদিন ও ঈদের পরে সাতদিন সার্ভিস দেবে। চলবে চট্টগ্রাম থেকে চাঁদপুর, ঢাকা থেকে দেওয়ানগঞ্জ, ঢাকা থেকে খুলনা ও পার্বতীপুরের পথে।
সংবাদ সম্মেলনে রেলপথ সচিব আবুল কালাম আজাদ, রেলের মহাপরিচালক প্রকৌশলী তফাজ্জল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(এইচআর/সেপ্টেম্বর ০৯, ২০১৪)