Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » লেখাপড়া
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
ইবির নতুন প্রক্টর লোকমান
কুষ্টিয়া প্রতিনিধি : শেষ পর্যন্ত ছাত্র আন্দোলনের মুখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মাহাবুবুর রহমানকে অব্যাহতি দিলেন ভিসি প্রফেসর আবদুল হাকিম সরকার। মঙ্গলবার দুপুরে একাডেমিক কাউন্সিলের সভা করে প্রক্টরকে অব্যাহতি দেয়া হয়। একই সঙ্গে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ত. ম. লোকমান হাকিমকে প্রক্টর পদে নিয়োগ দেয়া হয়েছে।
প্রফেসর লোকমান হাকিম ২০০৮-০৯ সালে বঙ্গবন্ধু হল শাখার প্রভোস্ট ছিলেন। এর আগে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব পালন করেন। এর আগে গত ১৫ দিন ধরে প্রক্টর মাহাবুবুর রহমানের পদত্যাগ দাবি করে আসছিল ছাত্র সংগ্রাম পরিষদ। সংগ্রাম পরিষদের অভিযোগ, প্রক্টরের নির্দেশে পুলিশ গত ২৪ আগস্ট ছাত্রলীগের মিছিলে গুলি চালায়। এতে বেশ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মী আহত হয়। ঘটনার পর থেকে প্রক্টরের অপসারণ দাবি করে আন্দোলন শুরু করে ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা প্রক্টরের অপসারণ না করে ৮ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে। বন্ধের মধ্যে গড়ে ওঠে ছাত্র সংগ্রাম পরিষদ। বন্ধের মধ্যেও প্রতিদিন চলতে থাকে অবরোধ, মিছিল সমাবেশ। মঙ্গলবার সকালেও প্রক্টরের পদত্যাগ দাবি করে সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখে ছাত্র সংগ্রাম পরিষদ। সোমবার রাতে কুষ্টিয়া শহরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাস ডিপোতে দুর্বৃত্তরা পাঁচটি গাড়ি ভাঙচুর করে।
এ ব্যাপারে ভিসি প্রফেসর আবদুল হাকিম সরকার বলেন, ১৪ হাজার শিক্ষার্থীর ভবিষ্যত্ জীবনের কথা চিন্তা করে প্রক্টর মাহাবুবুর রহমানকে অব্যাহতি দেয়া হয়েছে এবং নতুন প্রক্টর নিয়োগ দেয়া হয়েছে।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)