Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » প্রবাসের খবর
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
খন্দকারকে বয়কটের আহ্বান
বর্তমান ডেস্ক : মুক্তিযুদ্ধের উপ-প্রধান সেনাপতি এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকারের লেখা ‘১৯৭১: ভেতরে-বাইরে’ বইয়ে মিথ্যাচার ও ইতিহাস বিকৃতির প্রতিবাদ জানিয়েছেন অস্ট্রিয়া প্রবাসী বাঙালিরা। ৭ সেপ্টেম্বর বিকালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার অস্টেলগাসে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।
সভায় প্রধান অতিথি ছিলেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি অনিল দাশগুপ্ত। বক্তব্য রাখেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকারকর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি সামছুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ কামাল, এমরান হোসেন, ছৈয়াল মনির, সাংগঠনিক সম্পাদক রুহি দাস সাহা, সাইফুল হক, মোহম্মদ আলী, মিসেস মানসী পণ্ডিত, বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।
প্রধান অতিথি অনিল দাশগুপ্ত এ কে খন্দকারের মিথ্যাচারের তীব্র নিন্দা জানিয়ে বলেন, তার বইয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইতিহাস বিকৃতি ঘটিয়েছেন। এই বইটির ভিতর দিয়ে তিনি স্বাধীনতাবিরোধী পক্ষের হাতে অস্ত্র তুলে দিতে চেয়েছেন। তথ্য যাচাই-বাছাই না করে ইতিহাসগ্রন্থ রচনা করতে যাওয়া অপরাধের পর্যায়ে পড়ে।
সভায় এম. নজরুল ইসলাম বলেন, বই প্রকাশের নামে ইতিহাস বিকৃতি ঘটিয়ে এ কে খন্দকার গর্হিত অপরাধ করেছেন। তার এই অপরাধের ক্ষমা নেই। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো মহান নেতাকে হেয়প্রতিপন্ন করতে চেয়েছেন। তিনি বলেন, এ কে খন্দকারের মতো জ্ঞানপাপীরা এভাবেই সমাজকে বিভক্ত করে থাকে। তাদেরকে সমাজের অপরাধী বিবেচনা করে সামাজিকভাবে বয়কট করতে হবে।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)