Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ
বর্তমান প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার শ্রীলঙ্কায় চাল রপ্তানি শুরু করতে যাচ্ছে।
মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাফার সভাপতি সুবোধ কুমার আগারওয়াল। বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) মহাপরিচালক মোস্তফা কামাল মুজেরির লেখা প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ও সাবেক সচিব এমএ মজিদ।
দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে সন্ধ্যায় প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ সম্মেলনের আয়োজন করে। হিসাব পেশার মানোন্নয়নের লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির উদ্দেশ্যে দক্ষিণ এশিয়ার আটটি দেশের সনদধারী হিসাববিদরা (সিএ) এ সম্মেলনে অংশ নেন।  
উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সিএদের ভূমিকা গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশিয়ার এ খাত সংশ্লিষ্ট সকলে একসঙ্গে কাজ করলে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও তরান্বিত হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আর্থিক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে আইসিএবিকে আন্তর্জাতিক মান বজায়ে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে।  
সম্মেলনে তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এগুলোর বিষয়বস্তু হচ্ছে— ‘উন্নয়ন পরিকল্পনায় সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতার ক্ষেত্রে সিএদের ভূমিকা’ ও ‘উন্নয়ন নীতি গ্রহণে ব্যবসা ও কাজের ভূমিকা’।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)