Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
সর্বজনীন স্বাস্থ্যসেবায় অঙ্গীকার প্রধানমন্ত্রীর
বর্তমান প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন স্বাস্থ্যসেবা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব ধরনের উদ্যোগ ও কর্মসূচিতে বাংলাদেশের সক্রিয় ভূমিকা পালনে তার সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, চলমান সংস্কার কর্মসূচির মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি কার্যকর ও শক্তিশালী সংস্থায় পরিণত হবে। এতে সংস্থাটিকে স্বাস্থ্যসেবায় আরও বেশি সহায়তা দিতে সক্ষম করে তুলবে। তিনি মঙ্গলবার হোটেল সোনারগাঁওয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার স্বাস্থ্যমন্ত্রীদের ৩২তম সম্মেলন এবং সংস্থাটির একই অঞ্চলের আঞ্চলিক কমিটির ৬৭তম অধিবেশনের উদ্বোধনী ভাষণে এ কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ভারতের স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. মার্গারেট চান, দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পুনাম ক্ষেত্রাপাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক ধন্যবাদ জ্ঞাপন ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ সচিব এম এম নিয়াজউদ্দিন স্বাগত বক্তৃতা করেন। আয়োজক বাংলাদেশের প্রতিনিধি ছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব অঞ্চলের ১০ দেশের প্রায় ২শ প্রতিনিধি সম্মেলনে যোগ দেন।
প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য জনগণের সার্বিক শান্তি ও আনন্দের প্রধানতম পূর্বশর্ত হওয়ায় তার সরকার স্বাস্থ্য খাত এবং দেশব্যাপী ব্যাপকভিত্তিক স্বাস্থ্যসেবা নেটওয়ার্ক গড়ে তুলতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, একজন সুস্থ ‘মা’ একটি সুস্থ শিশুর জন্ম দিতে পারে এবং যা একটি সুস্থ ও সবল জাতি গঠনের পথ নির্মাতা— এই প্রত্যয় থেকে মাতৃ ও শিশু স্বাস্থ্যের ওপর বিশেষ নজর দেয়া হয়েছে। তিনি বলেন, পল্লী অঞ্চলে প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের ব্যাপক পরিকল্পনা নেয়া হয়েছে। শেখ হাসিনা বলেন, সরকার পর্যাপ্ত মেডিক্যাল কলেজ, হাসপাতাল, ডেন্টাল কলেজ, হেলথ টেকনোলজি ইনস্টিটিউট, নার্সিং কলেজ ও নার্সিং ট্রেনিং কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা বাস্তবায়ন করছে।
দক্ষিণ-পূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতের উন্নয়নে এক সঙ্গে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করে শেখ হাসিনা আশা প্রকাশ করেন যে, স্বাস্থ্যমন্ত্রী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিবৃন্দ চলমান বৈশ্বিক, আঞ্চলিক ও জাতীয় সমস্যাগুলো সমাধানের এ সুযোগ কাজে লাগাবেন। বৈঠকে অটিজম ও মেটাবলিক ডিজঅর্ডার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে এ বিষয়ে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, বৈঠক থেকে যে সুপারিশ আসবে তিনি এতে দ্ব্যর্থহীন সমর্থন জানাবেন।
প্রধানমন্ত্রী বলেন, একটি স্বাস্থ্যবান জাতি গঠনে তার সরকার সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত বিষয়গুলোতে গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, এ লক্ষ্যে দারিদ্র্য দূরীকরণ, শিক্ষা, জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়ন ও পরিবার পরিকল্পনার জন্য সমন্বিত কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)