Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
একনেকে চার উন্নয়ন প্রকল্প অনুমোদন
বর্তমান প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) চারটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৭৭২ কোটি ৯৪ লাখ টাকা। প্রকল্পে সরকারি তহবিল থেকে ১ হাজার ৭৩৬ কোটি ৮৬ লাখ, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৩৬ কোটি ৮ লাখ টাকা বরাদ্দ থাকছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের বিফ্র করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম।
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ২০১৪ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুন সময়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে। দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলায় পল্লী অবকাঠামো অপ্রতুল হওয়ায় ওই অঞ্চলে পল্লী অবকাঠামো উন্নয়নের জন্য প্রকল্পটি নির্বাচন করা হয়েছে।’
সভায় অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে— চট্টগ্রাম জোনের বিদ্যুত্ বিতরণ ব্যবস্থার সিস্টেম উন্নয়ন প্রকল্পের ব্যয় ১ হাজার ৯৯ কোটি ৭০ লাখ টাকা, পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের (কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর) ব্যয় ৫৬৪ কোটি ১১ লাখ টাকা, নড়াইল জেলা সদরে পুরনো ফেরিঘাটসংলগ্ন চিত্রা নদীতে ১৪০ মিটার ব্রিজ এবং ১৪০ মিটার ভায়াডাক্ট নির্মাণ প্রকল্পের ব্যয় ৩৬ কোটি ১৩ লাখ টাকা। সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের ব্যয় ৭৩ কোটি টাকা।
সভায় একনেক কমিটির সদস্যরা এবং পরিকল্পনা মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
(এইচআর/সেপ্টেম্বর ০৯, ২০১৪)