Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
জ্বালানি সচিবসহ পাঁচজনকে দুদকের অব্যাহতি
বর্তমান প্রতিবেদক : বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ৪৭৬ কোটি টাকা আত্মসাতের মামলায় জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব আবু বকর সিদ্দিকসহ পাঁচজনকে অব্যাহতি (এফআরটি) দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
মঙ্গলবার কমিশনের নিয়মিত বৈঠকে বিষয়টির অনুমোদন দেয়া হয়। দুদক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু জানান, দীর্ঘ এক বছর তদন্ত শেষে আসামিদের মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। অব্যাহতিপ্রাপ্তরা হলেন— জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব (বিপিসির সাবেক চেয়ারম্যান) আবু বকর সিদ্দিক, ওএসডিতে থাকা অতিরিক্ত সচিব (বিপিসির সাবেক সচিব) আনোয়ারুল করিম, বিপিসির সাবেক চেয়ারম্যান একেএম জাফরউল্লাহ (অবসরপ্রাপ্ত সচিব), সাবেক চেয়ারম্যান মেজর (অব.) মুক্তাদির আলী এবং চট্টগ্রাম ওয়াসার সদস্য (অতিরিক্ত সচিব) ও বিপিসির সাবেক ডিএমডি মো. আবদুল আউয়াল।
দুদক কমিশনার (তদন্ত) মো. সাহাবুদ্দিন চুপ্পু বলেন, কুয়েত থেকে তেল আমদানির ক্ষেত্রে রাষ্ট্রীয় টাকা আত্মসাতের একটি অভিযোগ দুদকে আসে। দুদক অনুসন্ধান চালিয়ে চট্টগ্রাম বন্দর থানায় তিনটি মামলা দায়ের করা হয়। এরপর তদন্ত শুরু হয়। তদন্তে পেট্রোলিয়াম করপোরেশনের অন্যান্য কর্মকর্তাসহ অভিযুক্তদের বিরুদ্ধে কোনো তথ্য প্রমাণ না পাওয়ায় তাদের অব্যাহতির সুপারিশ করেন তদন্তকারী কর্মকর্তা। এই সুপারিশ ও আসামিদের বক্তব্য শুনে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও জানান, কুয়েত ও বাংলাদেশের— উভয় পক্ষের মনোনীত প্রতিনিধি দ্বারা জ্বালানি তেল আমদানির পরিমাণ নির্ধারণ করে। উভয় পক্ষের সার্ভের মাধ্যমে বন্দরে এ আমাদানির পরিমাণ নির্ধারণ করা হয়। এখানে কোনো দুর্নীতির সুযোগ ছিল না।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)