Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
মালদ্বীপসহ পাঁচ দেশের সমঝোতা স্মারক স্বাক্ষর
বর্তমান প্রতিবেদক : আগামীতে বাংলাদেশের মেডিক্যাল কলেজ ও নার্সিং কলেজগুলোতে মালদ্বীপের ছাত্রছাত্রীরা পড়তে আসবেন, একই সঙ্গে মালদ্বীপে রপ্তানি হবে বাংলাদেশের ওষুধ এবং সেখানকার হাসপাতালগুলোতে নিয়োগ হবে বাংলাদেশের চিকিত্সক ও নার্স।
মঙ্গলবার দুপুরে হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী হুসেইন রশিদ এ স্বাক্ষর করেন।
এতে উভয় দেশের চিকিত্সকদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, বাংলাদেশের মেডিক্যাল ও নার্সিং কলেজে মালদ্বীপের ছাত্রছাত্রী ভর্তি এবং সে দেশে বাংলাদেশ থেকে ওষুধ আমদানি ও চিকিত্সক-নার্স নিয়োগের বিষয়ে আলোচনা হয়।
এদিকে এর আগে একই স্থানে ভারতের সঙ্গে সনাতন ওষুধের আদান-প্রদান সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশের স্বাস্থ্য সচিব এমএম নিয়াজউদ্দিন এবং ভারতের সিদ্ধা ও হোমিওপ্যাথি বিভাগের সচিব নীলাঞ্জন স্যানাল চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়াও ভারতের সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠানে শিক্ষার জন্য বৃত্তি প্রদান এবং একটি একাডেমিক চেয়ার স্থাপনের ব্যাপারে চুক্তি স্বাক্ষরিত হয়।
এর আগে দুপুরে বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল ও থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীরা তাদের নিজ নিজ দেশ থেকে ভিসেরাল লেইশম্যানিয়াসি (কালাজ্বর) নির্মূলে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)