Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
পরমাণু শক্তি নিয়ন্ত্রণ আইন চূড়ান্ত
সংসদ প্রতিবেদক : অভিজ্ঞ ব্যক্তি ছাড়া পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান নিয়োগ না দেয়ার বিধান যুক্ত করে জাতীয় সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ আইন-২০১৪’ বিলের রিপোর্ট চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।
সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে রিপোর্টটি চূড়ান্ত করা হয়। এর আগে গত ২ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করেন বিজ্ঞান, প্রযুক্তি ও তথ্য যোগাযোগ প্রতিমন্ত্রী স্থপতি ইয়ফেস ওমসান। পরে এটি পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট দেয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।
কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ইমরান আহমেদ, মোহাম্মদ আমান উল্লাহ্, নুরুল ইসলাম মিলন এবং হাজেরা খাতুন অংশ নেন। প্রতিমন্ত্রী  স্থপতি ইয়াফেস ওসমান বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন ।
বিলে পরমাণু শক্তি কমিশন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের যোগ্যতার মাপকাঠি নির্ধারণ করে একটি ধারা প্রতিস্থাপন করা হয়েছে। মূল আইনের ধারা-৮ এর উপধারা ১ প্রতিস্থাপন করে বলা হয়েছে- ‘পরমাণু শক্তি ব্যবস্থাপনার ক্ষেত্রে পর্যাপ্ত যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের মধ্য থেকে কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যরা নিযুক্ত হবেন। তবে শর্ত থাকে যে, বিদ্যুত্ উত্পাদন ও সঞ্চালন বিষয়ে যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের মধ্য থেকে একজন সদস্য নিয়োগ করা যাবে।
বিলের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের যোগ্যতার পরিধি সীমিত থাকায় অতি গুরুত্বপূর্ণ ওই পদে যোগ্য ও অভিজ্ঞ ব্যক্তি নিয়োগ করা দুরূহ হচ্ছে। আইনটি প্রণয়ন করলে এই কাজটি সহজ হবে। ফলে বাংলাদেশে পারমাণবিক শক্তির নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের বিষয়টি নিশ্চিতকরণে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যথাযথভাবে দায়িত্ব পালনে সক্ষম হবে।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)