Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
ভেজালবিরোধী অভিযানের অগ্রগতি সরকারকে জানাতে হবে
বর্তমান প্রতিবেদক : খাদ্যে ভেজালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী একযোগে সরব হয়েছেন। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজালরোধে একটি সমন্বিত অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর নাম দেয়া হয়েছে ‘খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজাল মিশ্রণ নিরোধ অভিযান’।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অবিলম্বে শুরু হওয়া এই অভিযানের মাধ্যমে গোপনে তথ্য সংগ্রহ করে অপরাধীদের মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দেয়া হবে। আর এসব কাজ সুষ্ঠুভাবে সমন্বয় ও তদারকির জন্য জেলা উপজেলা ও মেট্রোপলিটন এলাকায় ৩টি কমিটি গঠন করা হবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গোপনে তথ্য সংগ্রহ করার পর খাদ্যে ভেজাল ব্যবহারকারীদের চিহ্নিত করে পরিকল্পনা অনুযায়ী সমন্বিতভাবে ভেজালকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবেন জেলা ম্যাজিস্ট্রেট (জেলা প্রশাসক)। মাসব্যাপী এই অভিযানের খবরের অগ্রগতি প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে হবে।  
গত ২১ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় সভায় উপস্থিত সদস্যরা ফলমূল ও খাদ্যদ্রব্যে ফরমালিন ও বিভিন্ন বিষাক্ত রাসায়নিক এবং ভেজাল মিশ্রণকারীদের বিরুদ্ধে নিবিড় ও ব্যাপকভিত্তিক কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন। এ পরিপ্রেক্ষিতে পরিপত্র জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ফলমূল ও খাদ্যদ্রব্যে ফরমালিন ও বিভিন্ন বিষাক্ত রাসায়নিকের ব্যবহার নিরোধের পাশাপাশি এগুলোর আমদানি, রপ্তানি নিয়ন্ত্রণ এবং শাস্তি প্রদানে আইনের যথাযথ প্রয়োগ করা হবে।
(সেপ্টেম্বর ০৯, ২০১৪)