Space For Rent

Space For Rent
মঙ্গলবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৪
প্রচ্ছদ » জাতীয়
  দেখেছেন :   আপলোড তারিখ : 2014-09-09
শান্তিচুক্তির ৪৮টি ধারা সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে
বর্তমান প্রতিবেদক : পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং বলেছেন, ‘পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা সম্পূর্ণ বাস্তবায়িত, ১৫টি ধারা আংশিক এবং ৯টি ধারার বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে।’ মঙ্গলবার সংসদে সরকারি দলের আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে তিনি সংসদকে এসব তথ্য জানান।
প্রতিমন্ত্রী বলেন, ‘তিন পার্বত্য জেলায় হস্তান্তরযোগ্য ৩৩টি বিভাগের মধ্যে এ পর্যন্ত রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে ২৯টি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে ২৯টি এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদে ২৮টি বিষয়ে দপ্তর হস্তান্তর করা হয়েছে। এ ছাড়া বাস্তবায়িত ধারাগুলো দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নের কার্যক্রম চলছে। শান্তিচুক্তির ফলে পার্বত্য চট্টগ্রামে দীর্ঘ দুই যুগ ধরে চলমান রক্তক্ষয়ী সংঘাতের অবসান হয়ে সেখানে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য স্থাপিত হয়েছে।’ এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য চাকরিতে নিয়োগ ও উচ্চশিক্ষার ক্ষেত্রে কোটা সংরক্ষণ, প্রাক-প্রাথমিক পর্যায়ে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় পাঠদান চালু, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপনের কাজ শুরু হয়েছে।
তিনি আরও জানান, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ‘ঘ’ খণ্ডের ১৭(ক) ধারা অনুসারে পার্বত্য চট্টগ্রাম থেকে এ পর্যন্ত ২৩৮টি সেনা ক্যাম্প প্রত্যাহার করা হয়েছে।
(এইচআর/সেপ্টেম্বর ০৯, ২০১৪)