ত্বকের যত্নে কলা
Published : Saturday, 21 January, 2017 at 8:23 PM, Count : 1550

কলার পুষ্টিগুণ সম্পর্কে কম বেশি সবাই জানেন। কিন্তু পুষ্টিকর এই ফলটি সৌন্দর্যচর্চাও যে অতুলনীয় জানেন কী। কলাতে প্রচুর পরিমাণ ভিটামিনি এ, বি, ই এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বক থেকে মৃত কোষ দূর করে, ত্বক নরম কোমল করে তোলে। প্রায় সময় অতিরিক্ত পেকে যাওয়া কলা খাওয়া হয় না, ফেলে দিতে হয়। এই পেকে যাওয়া কলা দিয়ে তৈরি করতে পারেন দারুণ কিছু ফেসপ্যাক। চলুন জেনে নেই-

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে :
এক চা চামচ কমলার রস, এক চা চামচ মধু, অর্ধেকটা কলা। কলা, কমলার রস এবং মধু ভালো করে চটকে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাত্ক্ষণিক ত্বকের পরিবর্তন দেখতে পাবেন।
কালো দাগ দূর করতে: একটি পাকা কলা, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ লেবুর রস। সবগুলো উপাদান মিশিয়ে প্যাক তৈরি করুন।  এরপর প্যাকটি ভালো করে মুখে লাগান। ১৫ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর দেখুন কলার ম্যাজিক! এই প্যাকটি ত্বকের কালো দাগ দূর করে দিতে সাহায্য করে। 
বলিরেখা দূর করতে:
অর্ধেকটা পাকা কলার পেস্ট, এক চা চামচ টকদই এবং কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। প্রথমে মুখ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর প্যাকটি ব্যবহার করুন। প্যাক শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
ব্রণ সারাতে: একটি পাকা কলা, আধা চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। যদি খুব বেশি ঘন হয়ে যায় তবে এরসঙ্গে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্রণ প্রতিরোধ করে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দিয়ে থাকে।

- জীবন যাপন ডেস্ক



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft