মহিলা যাত্রীদের অভিমত
রাজধানীতে ‘মহিলা বাস সার্ভিস’ বাড়ানো এখন সময়ের দাবি
Published : Tuesday, 6 June, 2017 at 9:06 PM, Count : 419
রাজধানীতে ‘মহিলা বাস সার্ভিস’ বাড়ানো এখন সময়ের দাবিরাজধানীর খিলক্ষেত থেকে সানজিদা যাবেন শাহবাগ। অনেক অপেক্ষার পরও একটা মহিলা বাস সার্ভিস মিলল না। অবশেষে ঢাকা পরিবহনেই চেপে বসতে হলো। এ রকম শুধু একজন সানজিদা নয়, ঢাকায় হাজারো সানজিদার এই অবস্থা। তাই সম্প্রতি দৈনিক বর্তমান তাদের চাওয়া-পাওয়ার সাতকাহন জানতে রাজধানীর বিভিন্ন রুটের মহিলা যাত্রীদের সঙ্গে কথা বলেন। আজ চারুলতায় রইল তারই বিস্তর প্রতিবেদন- অনিন্দ্য তাওহীদ
খিলক্ষেতের সানজিদা, উত্তরার কুলসুম, মিরপুরের হালিমা বেগম, যাত্রবাড়ির লিনা তাবাসসুম এবং বাসাবোর মৌরি। এমন হাজারও যাত্রীর একটাই চাওয়া রাজধানীতে বিআরটিসির মহিলা বাস সার্ভিস আরও বেশি বাড়ানো হোক। প্রায় সব রুটেই কম করে হলেও আরও দুটি মহিলা বাস সার্ভিস থাকা উচিত্ বলে মনে করছেন। তারা বলছেন, স্কুল-কলেজ-অফিস সময় ছাড়াও নারীরা বিভিন্ন কাজে বের হন। কিন্তু প্রয়োজনের তুলনায় এই সার্ভিস খুবই সীমিত। তাই সম্ভব হলে প্রাইভেটে এই সার্ভিস চালু এখন সময়ের দাবি।
তবে যাত্রীদের এমন দাবির মুখে বিআরটিসি বলছে, চাহিদার ভিত্তিতে আগামীতে রাজধানী ছাড়াও বিভিন্ন বিভাগীয় শহরে মহিলা বাস সার্ভিস চালু হবে।
মহিলা যাত্রীদের অভিযোগ, অফিস সময়ে পাবলিক বাসে মহিলাদের জন্য বরাদ্দ থাকে মাত্র ৬টি আসন। আসনগুলো পূর্ণ হলে বাসগুলোতে নারী যাত্রীরা উঠার সুযোগ পান না। এছাড়াও নানা অজুহাতে বাসগুলো নারী যাত্রী নিতে চায় না।
এই অবস্থায় জনপ্রিয় হয়ে উঠেছে বিআরটিসির মহিলা বাস সার্ভিস। কিন্তু রাজধানীর ১৩ রুটে চলে বিআরটিসির মহিলা বাস সার্ভিসের মাত্র ১৫টি বাস।
তবে উঠা-নামার তদারকিতে একজন নারী সুপারভাইজার থাকায় স্বাচ্ছন্দও বোধ করেন নারী যাত্রীরা।
বিআরটিসি বলছে, নারী যাত্রীর সঙ্গে স্বামী এবং মায়ের সঙ্গে ছেলে উঠার সুযোগ পেলে আরো অনেক নারী এইসব বাসে চলাচলের সুযোগ পেতেন। বেসরকারি বাস মালিকদেরও নারী যাত্রীদের জন্য আলাদা বাস সার্ভিস চালু করার আহ্বান জানিয়েছে বিআরটিসি।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: স্বপন কুমার সাহা।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft