‘স্বাধীনতা’র ২০ বছর পূর্তি উত্সব
হংকংয়ে প্রথম নারী প্রধান নির্বাহীর শপথ গ্রহণ
Published : Saturday, 1 July, 2017 at 8:49 PM, Count : 1031

বর্তমান ডেস্ক : শপথ নিয়েছেন হংকংয়ের ইতিহাসের প্রথম নারী হিসেবে প্রধান নির্বাহীর পদে নির্বাচিত নেতা ক্যারি লাম। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যে সময় তাকে শপথ পড়াচ্ছিলেন তখন হংকংজুড়ে চলছিল গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ। বিক্ষোভকারীরা হংকংয়ের ওপর চীনা আধিপত্যের অবসান প্রত্যাশা করেন। ২০ বছর আগে হংকংকে চীনের কাছে হস্তান্তর করে ব্রিটিশরা। ‘স্বাধীনতা’র ২০ বছর পূর্তি উত্সবে উপস্থিত থাকার জন্য প্রথমবারের মতো হংকং সফরে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানকার বেইজিং বিরোধীরা গণতন্ত্রের দাবিতে বিক্ষোভ করছেন। বিবিসি জানিয়েছে, বিক্ষোভ সত্ত্বেও শি’র সফরকে ঘিরে ব্যাপক আয়োজন করেছে হংকং। সাজানো হয়েছে সারা শহর। এরকম পরিস্থিতির মধ্যেই প্রধান নির্বাহীর পদে শপথ নেয়ার পর বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়েছেন ক্যারি লাম। সেইসব অনুষ্ঠানে ছিল কড়া নিরাপত্তা। অনুষ্ঠানগুলোতে শি এবং ক্যারি যৌথভাবে চীন-হংকং উভয় দেশের পতাকা উড়িয়েছেন। তবে গণতন্ত্রের দাবিতে চলমান বিক্ষোভ দমন করতে সক্ষম হয়নি হংকং। বিবিসি জানিয়েছে, বিক্ষোভকারীদের অনেককে আটকের পর আবার ছেড়ে দেয়া হয়েছে। নতুন করে আবার অনেককেই আটক করা হয়েছে। নিরাপত্তা রক্ষার কথা বলে শহরের অনেক গুরুত্বপূর্ণ জায়গা বন্ধ করে রাখা হয়েছে। প্রো-ডেমোক্র্যাসি পার্টির ডেমোসিস্টো বলছেন, তাদের দলের পাঁচজন সদস্য এবং সোস্যাল ডেমোক্রাটদের চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। আমব্রেলা প্রোটেস্ট মুভমেন্টের নেতা জসুয়া ওয়াংকে গ্রেফতারের তথ্যও জানান তিনি। বিবিসির হংকং প্রতিনিধি জুলিয়ানা লিউ শনিবার এক টুইট বার্তায় লেখেন, সেখানে পুলিশের সঙ্গে জনতার দফায় দফায় ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে।
১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তর করে ব্রিটেন। মৌলিক আইন সম্বলিত চীনের অধীনস্ত একটি সংবিধান রয়েছে এই সাবেক ব্রিটিশ উপনিবেশটির। যার মাধ্যমে কিছু সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠিত হয়। গত ৫০ বছর ধরে চলা চীনের ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ওই সংবিধান। হংকংয়ের প্রধান নির্বাহী নির্বাচনে জনগণের সরাসরি ভোটের ব্যবস্থা নেই। ১ হাজার ২০০ জনের একটি কমিটি এই ভোট দেয়ার অধিকার পায়। কমিটিটি বেইজিংপন্থি হওয়ায় সব সময়ই তারা চীনের পছন্দের কাউকে হংকংয়ের প্রধান পদে দেখতে চায়। এবারের নির্বাচনেও এর ব্যতিক্রম হয়নি। চীনপন্থি নেতা ক্যারি লামই নতুন নেতা হয়েছেন। গত নির্বাচনে প্রধান নির্বাহী হিসেবে নির্বাচিত ক্যারি লাম বেইজিংপন্থি। প্রধান নির্বাহী নির্বাচিত হওয়ার পর ৫৯ বছর বয়সী ক্যারি লাম সে সময় বলেছিলেন, তিনি হংকংয়ের ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি বহাল রাখবেন। সেখানকার মৌলিক মূল্যবোধগুলোর সুরক্ষা দেবেন। এসবের মধ্যে রয়েছে মতপ্রকাশের স্বাধীনতা ও স্বাধীন বিচার বিভাগ। ২০১৪ সালে গড়ে উঠা ‘আমব্রেলা’ নামের আন্দোলনে হংকংয়ের সংবিধান পরিবর্তনের আহ্বান জানানো হয়।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft