মন ভালো থাকবে যেভাবে
Published : Saturday, 15 July, 2017 at 9:28 PM, Count : 342
মন ভালো থাকবে যেভাবেসব প্রাণিকুলের মন আছে। আর সেই মন ভালো না থাকলে কিছুই ভালো লাগে না। তখন জীবনটাই হয়ে ওঠে দুর্বিসহ। কেননা, সবকিছুর কেন্দ্রে রয়েছে আমাদের মন। জীবনের নানা চড়াই-উত্ড়াই পার হতে গিয়ে মন সব সময় একইরকম থাকে না। কখনো আনন্দে মন নেচে ওঠে। কখনো বেদনায় বিষন্ন হয়। আমাদের মন ভালো থাকলে শরীর ভালো থাকে। মন খারাপ হলে শরীর অসুস্থ বোধ হয়। সুস্থ সুন্দর আনন্দময় জীবনের জন্য মনকে চাপমুক্ত, হাসি-খুশি রাখাটা খুবই জরুরি। মন ভালো রাখতে কী আমাদের করণীয়, চলুন জেনে নেই-
আশা করুন। স্বপ্ন দেখুন। হতাশা পরিহার করুন। আপনার স্বপ্ন পূরণের জন্য যথাযথ চেষ্টা করুন। নেতিবাচক ধারণা পরিহার করে পজেটিভ ধারণা পোষণ করুন। যা সম্ভব নয়, তা কখনো আশা করবেন না। এতে কষ্ট বাড়বে।
শরীর সুস্থ রাখতে নিয়মিত ও সময়মতো খাওয়া দাওয়া করুন। সতেজ-সজীব ফলমূল ও পুষ্টিকর খাবার গ্রহণ করুন। নিয়মিত রাতে ঘুমানোর চেষ্টা করুন। ঘুম ভালো হলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। মন প্রফুল্ল হবে। সব সময় হাসি-খুশি থাকার চেষ্টা করুন। শত কষ্টের মাঝেও হাসতে শিখুন। মনকে সব সময় নিজের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। মনকে স্থান কাল পাত্র ভেদে বাস্তবতা উপলব্ধি করার মানসে গড়ে তুলুন।
মনকে পারিপার্শ্বিক পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার কৌশলী করে তুলুন। মন বেশি খারাপ হলে কোথাও ঘুরে আসতে পারেন। এতে মন ভালো হবে।
সব সময় এমন কিছু ভাবার চেষ্টা করুন যা আপনাকে মানসিকভাবে আনন্দ দেবে। একেবারে নিভৃতে দিন কাটিয়ে মনকে বোঝার চেষ্টা করুন।
নিজের আনন্দকে সব সময় ধরে রাখার চেষ্টা করুন। তাহলে আপনার মনও ভালো থাকবে। যেসব ভাবনা আপনার মনকে কষ্ট দেয়, সেসব ভাবনা মনের সীমানায় আসতে দেবেন না। মন কখনো নিজের গণ্ডি পেরিয়ে বাইরে যায় না। তার গণ্ডিটা মস্তিষ্কের মধ্যেই সীমাবদ্ধ। তাই যে কোনো কিছু মননশীল মেধা দিয়ে চিন্তা করুন। তাতেই মানসিক শান্তি পাবেন। যেসব ভাবনা আপনার মনকে কষ্ট দেয়, সেসব ভাবনা মনের সীমানায় আসতে দেবেন না। একেবারেই যদি কখনো মন খারাপ থাকে তাহলে চট করে ঘুরে আসতে পারেন সমুদ্র বা পাহাড়বেষ্টিত এলাকায়।

- জীবনযাপন প্রতিবেদক



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: স্বপন কুমার সাহা।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft