একাদশ সংসদ নির্বাচন
মনোনয়ন চাইবেন বিএনপির প্রবাসী নেতারা
Published : Monday, 7 August, 2017 at 10:48 AM, Count : 3959
মনোনয়ন চাইবেন বিএনপির প্রবাসী নেতারাএম. উমর ফারুক : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সহায়ক সরকারের অধীনে করার জোর দাবি জানাচ্ছে বিএনপি। এ নির্বাচনকে ঘিরে প্রয়োজনীয় প্রস্তুতি চালাচ্ছে দলটি। নির্বাচনী ইশতেহার তৈরির পাশাশাশি সারাদেশে ৩০০ আসনের প্রার্থী তালিকা করছে দলটির হাইকমান্ড। আর তৃণমূলের জনপ্রিয়তা ও যোগ্য প্রার্থী চূড়ান্ত করতে বিভিন্ন উপায়ে যাচাই-বাচাই চালাচ্ছে দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা। তবে এবারের সম্ভাব্য প্রার্থী শুধু নয় দল থেকে মনোনয়ন পেতে নিজ নিজ এলাকায় কাজ করছেন প্রবাস নেতারাও।
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সহ-সম্পাদক নজরুল ইসলাম আজাদ বলেন, বহির্বিশ্বে অনেক দেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও অঙ্গসংগঠনগুলো অনেক চাঙ্গা। অনেক যোগ্য নেতা এই শাখা কমিটিগুলোতে নেতৃত্ব দিচ্ছেন। দলের কেন্দ্রঘোষিত কর্মসূচিগুলো বহির্বিশ্বের দেশগুলোতে পালিত হয়। এসব যোগ্য নেতাদের দল অতীতেও মূল্যায়ন করেছে, আগামীতেও করবে।
তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসী নেতারা মনোনয়ন চাইতেই পারেন। তাদের রাজনৈতিক জীবনে মনোনয়ন চাওয়ার অধিকার আছে। তবে, তাদের মনোনয়ন বিষয়ে দলের চেয়ারপারসন সাবেক সফল প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সিদ্ধান্ত নেবেন।
খোঁজ নিয়ে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনে হবিগঞ্জ-২ বানিয়াচং-আজমিরীগঞ্জ আসন থেকে মনোনয়ন চাইবেন দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব। নব্বই দশকের গোড়ার দিকে সৌদি আরব পাড়ি দেন তিনি। ’৯৮ সালের ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের জন্য তত্কালীন বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসনের ত্রাণ তহবিল সংগ্রহে ব্যাপক ভূমিকা রাখেন মুকিব। ফলে ৯৮ সালে সৌদি আরব শাখা বিএনপির সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হন। ওয়ান-ইলেভেনের দুঃসময়ে তাকে প্রবাসে আন্দোলন গড়ে তোলার দায়িত্ব দেন বিএনপি চেয়ারপারসন। ২০০৯ সালে পান পদোন্নতি। নির্বাচিত হন সৌদি আরব শাখা বিএনপির সভাপতি। মধ্যপ্রাচ্য ও ইউরোপ বিএনপির শাখা শক্তিশালী করেন তিনি। তার নির্বাচনী আসনেও সমানভাবে কাজ করে জনমত গড়ে তুলেছেন।
হবিগঞ্জ-৪ চুনারিঘাট-মাধবপুর আসন থেকে মনোনয়ন চাইবেন আয়ারল্যান্ড বিএনপি সভাপতি হামিদুল নাসির। বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রতিবার বিপুল ভোটে নির্বাচিত হন। তবে কোনো কারণে নির্বাচনে তিনি অযোগ্য হলে বিকল্প প্রার্থী হিসাবে কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক জাপান প্রবাসী তরুণ দক্ষ কূটনৈতিক শাকিরুল ইসলাম শাকিল।
মৌলভীবাজার-১ আসনে জুড়ী-বড়লেখা কাতার বিএনপির সদস্য সচিব ও সাবেক যুবদলের সহ-আন্তর্জাতিক সম্পাদক শরিফুল হক সাজু মনোনয়ন চাইবেন। নোয়াখালী-৩ বেগমগঞ্জ আসনে বেলজিয়াম বিএনপির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বাবু। সুনামগঞ্জ-২ দিরাই-শাল্লা আসনে জার্মান বিএনপি সভাপতি আকুল মিয়া। মৌলভীবাজার-৪ শ্রীমঙ্গল-কমলগঞ্জ আসনে লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান ও কানাডা বিএনপির সভাপতি ফয়ছল চৌধুরী মনোনয়ন চাইবেন। সুনামগঞ্জ-৩ জগন্নাথপুর দক্ষিণ সুনামগঞ্জ আসনে যুক্তরাজ্য বিএনপি সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ। চাঁদপুর-১ (কচুয়া) : আসনে মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মোশারফ হোসেন।
সিলেট-২ বিশ্বনাথ-বালাগঞ্জ আসনে লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির। সিলেট-৩ দক্ষিণ সুরমা-ফেঞ্জুগঞ্জ আসনে লন্ডন বিএনপি সভাপতি এমএ মালেক ও কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার এমএ সালাম। সিলেট-৬ বিয়ানীবাজার-গোলাপগঞ্জ-শায়েস্তাগঞ্জ আসনে লন্ডন বিএনপি সাবেক সভাপতি চৌধুরী কুদ্দুস, সাবেক সভাপতি যুক্তরাজ্য যুবদল ও লন্ডন প্রবাসী ফয়ছল চৌধুরী ও কেন্দ্রীয় জাসাসের আন্তর্জাতিক সম্পাদক আবদুস সালাম। কিশোরগঞ্জ-২ কটিয়াদি-পটিয়া আসনে সুইডেন প্রবাসী কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সাবেক আন্তর্জাতিক সম্পাদক শহিদুজ্জামান কাকন। শরিয়তপুর-২ নরিয়া-শখিপুর আসনে সুইডেন বিএনপির প্রধান উপদেষ্টা মহিউদ্দিন জিন্টো। লক্ষীপুর রায়পুর-২ আসনে কুয়েত বিএনপির সাধারণ সম্পাদক কাজী মনজুরুল আলম। টাঙ্গাইল-৪ (কালিহাতী) : আসনে মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান । চাঁদপুর ২ আসনে যুক্তরাজ্য আইনজীবী ফোরামের নেতা ওবাইদুর রহমান টিপু মনোনয়ন চাইবেন।
সূত্র মতে, গত ১০ বছরে বিএনপি ক্ষমতার বাইরে ছিল। তাই আন্দোলন সংগ্রামে সবসময় কাছে ছিল বহির্বিশ্বের প্রতিটি দেশের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। বিভিন্ন দেশে তারা আন্দোলন সংগ্রাম করেছে। দল ঘোষিত সব ধরনের কর্মসূচি তারা পালন করেছে। তাই প্রবাস নেতাদের যোগ্যতার ভিত্তিতে মূল্যায়ন করবে দলের হাইকমান্ড।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft