যখন রোবটের কাছে হারবে মানুষ!
Published : Thursday, 5 October, 2017 at 10:02 PM, Count : 276
যখন রোবটের কাছে হারবে মানুষ!বর্তমান ডেস্ক : ২০২৭ সাল। ১৮ চাকার লরি চালাচ্ছে কোনো রোবট! সময়ের কাঁটাকে আরেকটু এগিয়ে নিয়ে যান ২০৫৩ সালে। অপারেশন থিয়েটারে ভীষণ জটিল কোনো অস্ত্রোপচারে মগ্ন রোবট! বিস্ময়ে চোখ কপালে তোলার কিছু নেই। তথ্যপ্রযুক্তি যেমন সুপারসনিক গতিতে এগোচ্ছে, তাতে ২০৬৬ সালের মধ্যে বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডে মানুষকে টপকে যেতে পারে মানুষেরই তৈরি যন্ত্ররোবট! অক্সফোর্ড ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সমীক্ষায় বেরিয়ে এসেছে এমন চমকপ্রদ তথ্য। তাদের মতে, আগামী ৫০ বছরের মধ্যে মানুষের নানা ধরনের কাজের নিয়ন্ত্রণ নেবে রোবট। মানে, মানুষের বুদ্ধিমত্তাকে টপকে যাবে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ বা ‘এআই’। ৩৫২ জন এআই গবেষকের কাছে প্রশ্ন করে এমন তথ্যই বের করে এনেছেন অক্সফোর্ড ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। 
তাদের মতে, ২০২৪ সালের মধ্যে ভাষাগত অনুবাদ শিখে ফেলবে রোবট। এর দুই বছর পর হাইস্কুলের রচনাও লিখবে তারা। ২০২৯ সাল নাগাদ ৫ হাজার কিলোমিটার দৌড়ে মানুষের সঙ্গে পাল্লা দেবে রোবট। তিন বছর পর তাদের দেখা যাবে খুচরা পণ্যবিক্রেতা প্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধি হিসেবে। মোটামুটি ৪৫ থেকে ৫০ বছরের মধ্যে মানুষের সব ধরনের বুদ্ধিবৃত্তিক কাজ রোবটের শিখে ফেলার ব্যাপারে এখনই ৫০ শতাংশ সম্ভাবনা দেখছেন গবেষকেরা।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: স্বপন কুমার সাহা।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft