ম্যান বুকার পেলেন মার্কিন লেখক জর্জ স্যান্ডারস
Published : Wednesday, 18 October, 2017 at 9:37 PM, Count : 1350

বর্তমান ডেস্ক : সাহিত্যের নোবেল খ্যাত ম্যান বুকার পুরস্কার জিতে নিয়েছেন মার্কিন সাহিত্যিক জর্জ স্যান্ডারস। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন ও তার ছেলেকে নিয়ে লেখা কাল্পনিক উপন্যাস লিংকন ইন দ্য বার্দোর জন্য তিনি এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

মার্কিন ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের ১১ বছরের ছেলে উইলিকে ১৮৬২ সালে ওয়াশিংটনের একটি কবরস্থানে শোয়ানোর সময়ের বাস্তব চিত্র উঠে এসেছে জর্জের লিংকন ইন দ্য বার্দো উপন্যাসে। এতে সন্তানহারা পিতার দুঃখ ভারাক্রান্ত মনের নিপুন চিত্রায়ন করেছেন জর্জ। পর পর দুই বছর মার্কিন লেখকরা সাহিত্যের মর্যাদাসম্পন্ন এই পুরস্কার পেলেন। ৫০ হাজার পাউন্ডের এই পুরস্কার ২০১৪ সালে প্রথম মার্কিন লেখক হিসাবে জিতে নেন পল বিটি। মঙ্গলবার লন্ডনের মিডিয়াভাল গিল্ডহলে ডাচেস অব কর্নওয়াল ও প্রিন্স চার্লসের স্ত্রী ক্যামিলা জর্জ স্যন্ডারসের হাতে পুরস্কার তুলে দেন। ৫৮ বছর বয়সী স্যন্ডারসের প্রথম উপন্যাস লিঙ্কন ইন দ্য বার্দো। ছোট গল্পকার হিসাবে পরিচিত স্যন্ডারস ২০১৪ সালে তার রহস্যময় মজার গল্প সমগ্র টেনথ অব ডিসেম্বরের জন্য ফোলিও পুরস্কার জিতে নেন। ম্যান বুকার আয়োজকরা বলছেন, চলতি বছরের পুরস্কারের জন্য ১৪৪টি বইয়ের নাম জমা পড়েছিল, এর মধ্যে ৩০ শতাংশ মার্কিন লেখকদের। তবে গত বছরের চেয়ে এ বছর মার্কিন লেখকদের বইয়ের নাম জমার পরিমাণ কমেছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft