শীতে ত্বক সুন্দর রাখতে...
Published : Saturday, 28 October, 2017 at 9:15 PM, Count : 201
শীতে ত্বক সুন্দর রাখতে...প্রতিটা ঋতুতেই আবহাওয়ার ধরণ অনুযায়ী ত্বকের জন্য প্রয়োজন হয় বিশেষ যত্নের। বিশেষ করে শীতের সময় ত্বকের প্রয়োজন হয় কিছুটা বাড়তি যত্ন এবং বাড়তি সতর্কতার। আমাদের শরীরের ত্বক শীতের সময়ে অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি রুক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে। ত্বকের এমন বিরূপ আচরণ দেখা দেয়া শুরু করে শীতকাল শুরু হবার বেশ আগে থেকেই। শীত আসার আগে থেকে শুরু করে পুরো শীতকাল ধরেই ত্বকের প্রতি বাড়তি যত্ন নেয়ার প্রয়োজন হয়। এছাড়াও, ত্বকের যত্নে নিয়মিত যে কাজগুলো করা হয় সেই রুটিনের ধরন কিছুটা বদলে নিলেও অনেকটা সুবিধা হয়। ডাভ এর ডার্মাটোলোজিস্ট ডা. অ্যালিসিয়া বারবা জানিয়েছেন শীতের মাঝে ত্বককে সুরক্ষিত রাখতে চাইলে কী করা উচিত। জেনে নিন সেই উপায়গুলো-
এক্সফলিয়েট করা কমিয়ে দিতে হবে
ত্বকের সুস্বাস্থ্যের জন্য এবং উজ্জ্বল পরিচ্ছন্ন ত্বকের জন্য এক্সফলিয়েট করা খুবই প্রয়োজনীয়। তবে এটাও মনে রাখতে হবে যে, এক্সফলিয়েশনের ফলে ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। তাই শীতকালে এক্সফলিয়েট করার হার কমিয়ে দিতে হবে অনেকখানি। ডা. বারবা জানান, ‘অতিরিক্ত এক্সফলিয়েশনের ফলে মুখের ত্বকের প্রয়োজনীয় তেল কমে গিয়ে ব্রনের উপদ্রব দেখা দিতে পারে। তাই শীতকালে সপ্তাহে একবারের জন্য এক্সফলিয়েট করা যাবে।’
হাইড্রেটিং ক্লিনজার ব্যবহার
মুখের ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের নমনীয়তার ব্যাপারেও খেয়াল রাখতে হবে। তাই মুখের ত্বকের জন্য হাইড্রেটিং ক্লিনজার, অর্থাত্ খুবই নমনীয় ধাঁচের কোনো ক্লিনজার ব্যবহার করতে হবে। বারবা জানান, “শুষ্ক ত্বক অনেক বেশি অস্বস্তিকর। শুষ্ক ত্বক থেকে একজিমার মতো বড় ধরনের সমস্যা তৈরি হতে পারে। এ কারণে ত্বক যেন বেশি শুষ্ক না হয় সেদিকে খেয়াল রেখেই হাইড্রেটিং ক্লিনজার ব্যবহার করতে হবে।
এক্সফলিয়েশনের পরে ময়েশ্চারাইজার ব্যবহার
ত্বকের সুস্বাস্থ্যের জন্য শীতকালে সপ্তাহে একবার এক্সফলিয়েট করতে হবে। প্রতিবার এক্সফলিয়েশনের পরে অবশ্যই মনে করে খুব চমত্কার এবং মুখের ত্বকের সঙ্গে মানানসই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
ঘুমাতে যাওয়ার আগে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার 
রাতে ঘুমানোর সময়টুকু ত্বক কোমল হবার সবচাইতে দারুণ সময়। তাই রাতে ঘুমাতে যাবার আগে একটু বেশি করে কোনো ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করার কথা ভুলে গেলে চলবে না।
শীতকাল তো বটেই, সে কোনো সময়েই ব্যবহার করতে হবে সানস্ক্রিন
ঘরের বাইরে বের হলেই ত্বককে রোদের করা তাপের হাত থেকে রক্ষা করার জন্য সানস্ক্রিন প্রয়োজন। তবে সেটা সব সময়ের জন্যই প্রযোজ্য। 
শীতকালেও রোদের তেজ এবং ইউভি রশ্মির প্রভাব বিন্দুমাত্র কমে না। তাই সোয়েটার পরে থাকলেও, মুখের ত্বকে অবশ্যই ভালো কোনো সানস্ক্রিন লাগিয়ে বের হতে হবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft