সিরিয়া যুদ্ধে মার্কিন জোট পরাজিত হয়েছে —পুতিনকে খামেনি
Published : Thursday, 2 November, 2017 at 9:31 PM, Count : 174
সিরিয়া যুদ্ধে মার্কিন জোট পরাজিত হয়েছে —পুতিনকে খামেনিবর্তমান ডেস্ক : সিরিয়া যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট সন্ত্রাসীদের সমর্থন দিয়েছে এবং তারা সেখানে পরাজিত হয়েছে। পরাজিত হলেও এই জোট এখনও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। তেহরান সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এসব কথা বলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।
পুতিনকে ইরানের এই নেতা বলেন, সিরিয়া ইস্যুতে ইরান ও রাশিয়ার পারস্পরিক সহযোগিতার কারণে বৈরী পরিবেশেও তেহরান এবং মস্কো তাদের লক্ষ্য অর্জন করছে। এ সময় রুশ প্রেসিডেন্ট তেহরানের সঙ্গে মস্কোর সম্পর্ক জোরদার করার প্রস্তাব দেন। ইরানের সর্বোচ্চ নেতা পুতিনের এই প্রস্তাবকে স্বাগত জানান। খামেনি বলেন, গত কয়েক বছরের কার্যকর দ্বিপক্ষীয় সম্পর্ক ও আঞ্চলিক সমস্যা সমাধানের অভিজ্ঞতা সম্পর্ক আরও গভীর করতে পারে।
আয়াতুল্লাহ খামেনি বলেন, সিরিয়ায় সন্ত্রাসবিরোধী লড়াইয়ে কার্যকর ভূমিকা রাখায় পশ্চিম এশিয়ায় রাশিয়ার প্রভাব বেড়েছে। সিরিয়া ইস্যুতে ইরান ও রাশিয়ার মধ্যে যে সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠা হয়েছে তা অব্যাহত রাখার কথা বলেন তিনি।
সিরিয়ার জনগণই সে দেশের ভাগ্য নির্ধারণ করবে; অন্য কেউ নয়। সিরিয়া সরকারের ওপর চাপ প্রয়োগ করে বিদেশি কোনো শক্তি সিদ্ধান্ত বাস্তবায়নে বাধ্য করাতে পারবে না।
ইয়েমেন যুদ্ধের কথা উল্লেখ করে খামেনি বলেন, সৌদি আরব ইয়েমেনে প্রত্যেকদিন অপরাধ করছে। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, সৌদি আরবের এই বর্বরতা রিয়াদকে ভিন্ন কোনো সঙ্কটে ফেলবে।
মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ইরান ও রাশিয়া দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহার করতে পারে। দু’দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক বিশেষ করে দ্বিপক্ষীয় বাণিজ্য বর্তমানের চেয়ে আরো অনেক বেশি বাড়ানো উচিত বলেও মন্তব্য করেন তিনি বৈঠকে রুশ প্রেসিডেন্ট ইরানকে কৌশলগত মিত্র ও মহান প্রতিবেশী বলে বলে উল্লেখ করেন। তিনি বলেন, ইরানের সঙ্গে যেকোনো ক্ষেত্রে সম্পর্ক বাড়ানোর বিষয়টিকে তিনি স্বাগত জানাবেন। পুতিন বলেন, ইরান ও রাশিয়া জ্বালানি, আধুনিক প্রযুক্তি, কৃষি এবং যৌথ তেল-গ্যাস ক্ষেত্রে সম্পর্ক জোরদার করতে পারে। পার্স ট্যুডে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft