যে কারণে বোতলের পানির চেয়ে ট্যাপের পানি ভালো
Published : Sunday, 5 November, 2017 at 9:50 PM, Count : 226
যে কারণে বোতলের পানির চেয়ে ট্যাপের পানি ভালোআমাদের পৃথিবী দিনের পর দিন প্রগতিশীল হচ্ছে। এতে করে যেমন আমাদের জীবন খুব আরামদায়ক হয়েছে ঠিক তেমনি অনেক অপকার ও সাধিত হচ্ছে। নিঃশ্বাস নেয়ার বায়ু থেকে পান করার পানি পর্যন্ত বিষাক্ত হয়ে গিয়েছে এখন। প্রকৃতি মায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো পানি, যেটি কিনা মানুষ থেকে শুরু করে সব জীবের প্রাণের খোরাক হিসেবে কাজ করে। এজন্যেই বলা হয়ে থাকে, পানির অপর নাম জীবন। দিনের পর দিন যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেজন্যে বিশুদ্ধ পানি খুঁজে পাওয়াই দুস্কর হয়ে উঠেছে। একটাই পথ বাকি রয়েছে এখন, তা হলো পানি ভালোমত ফুটিয়ে অতঃপর পান করা। কিন্তু, ভোগবাদী ব্যবসায়ীগণ সুস্বাস্থ্যের চাইতে ব্যবসায়ের কথাই অধিক চিন্তা করেন। তাদের ব্যবসায় উন্নতি করার জন্য আমাদের যাচ্ছে তাই সামগ্রী গলাধঃকরণ করাতেও দ্বিধা হচ্ছে না তাদের। তাই সবাইর জানা উচিত্ কেন বোতলের চেয়ে ট্যাপের পানি অনেক ভালো এবং নিরাপদ-
বোতলের পানি দূষিত বেশি
পৃথিবীর সব উন্নত দেশসমূহে ট্যাপের পানির ক্ষেত্রে একটি শক্তিশালী স্ট্যান্ডার্ড মেনে চলা হয়। সরকার এদিকে সুনিশ্চিত খেয়াল রাখেন যে সাপ্লাইয়ের পানিতে কোন ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস যেন না থাকে। অপরদিকে, বোতলজাত পানির গুণাগুণ সপ্তাহে একবার মাত্র পরীক্ষা করা হয়। শুধু তাই নয়, এতে কীটনাশক ব্যবহার করা হয় যেটি বাইপ্রোডাক্ট এবং ট্রিহালোমিথেন সৃষ্টি করে। এই ক্ষতিকর কেমিক্যাল জন্মদানে নানা ধরনের সমস্যা এমনকি ক্যানসরের কারণ হতে পারে।

প্লাস্টিকের বোতল টেকসই নয়
প্লাস্টিকের বোতল তৈরি করার জন্যে প্রচুর পরিমাণে ফসিল জ্বালানি ব্যবহূত হয়। এগুলো পরিবেশের স্বার্থেও ভালো নয় এবং পুনরায় ব্যবহার করা যায় না। পানি পানের জন্য এগুলো একেবারেই নিকৃষ্ট অপশন।

বোতলের পানিতে খরচ বেশি
খুব কম কোম্পানিই ঝরনা এবং পাহাড়ি উত্স থেকে পানি ভরে বোতল পূর্ণ করে। অন্যেরা ট্যাপ থেকেই বোতলে পানি ভরে দেয়। অতিবেগুনী রশ্মি দিয়ে পানি ফিল্টার করা যায়। তাছাড়া গবেষণায় প্রমাণিত হয়েছে যে বোতলের পানিতে শ্যাওলা, জীবাণু, বেনজিন এমনকি আর্সেনিকও থাকে।

বোতলজাত পানিতে টক্সিন থাকে
বোতলের পানি কেমিক্যাল দিয়ে পরিপূর্ণ থাকে যেটি তাপ পেলে বেরিয়ে এসে পানির সঙ্গে মিশ্রিত হয়। এসব বিপজ্জনক কেমিক্যালে এনডোক্রাইন ডিসরাপটর থাকে যা ভবিষ্যতে ক্যানসর তৈরি করতে পারে। নিজের শরীরের এত বড় ক্ষতি কে চাইবে?

স্থানীয় পানি সতেজ খাবারের মতই
মানুষ এখন দিনের পর দিন সচেতন হচ্ছে। তারা প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার থেকে স্থানীয় ও সতেজ খাবারের দিকে ধাবিত হচ্ছে। এবং এটিই স্বাস্থ্যের পক্ষে লাভজনক। আপনাকে যা করতে হবে সেটি হলো পানিকে খুব ভালো মতন ফুটিয়ে নিতে হবে পান করার আগে। তাহলেই সব ক্ষয়-ক্ষতি থেকে মুক্ত হবে পানি।
পরিশেষে,যার যার স্বাস্থ্যের সচেতনতা তার কাছেই। এখন আপনিই ভেবে দেখুন বোতলজাত পানি কিনে পান করবেন নাকি প্রাকৃতিক পানি ফুটিয়ে পান করবেন? সিদ্ধান্ত আপনারই! 
—স্বাস্থ্যকথন ডেস্ক



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft