তিন দলের দ্বিতীয় স্থানের লড়াই
Published : Monday, 4 December, 2017 at 9:02 PM, Count : 146

তিন দলের দ্বিতীয় স্থানের লড়াইক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের জমজমাট পঞ্চম আসর শেষ হওয়ার পথে। গ্রুর্বের খেলা প্রায় সবগুলোই শেষ হয়ে এসেছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ছাড়া বাকি ৬টি দলেরই আর একটি করে খেলা বাকি। শুধু কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাকি দুটি খেলা।

বিপিএলের পয়েন্ট টেবিল বলছে, ইতিমধ্যেই শেষ চারে কারা কারা খেলবে- সে চারটি দল নিশ্চিত হয়ে গিয়েছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স এবং রংপুর রাইডার্স। ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে তামিম ইকবালের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

এখন তারা যে অবস্থায় রয়েছে, তাতে কুমিল্লার শীর্ষস্থান কেড়ে নেয়ার সুযোগ আর কারো নেই। কারণ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা ঢাকা এবং খুলনার পয়েন্ট ১৩ করে। বাকি ম্যাচটি জিতলেও তাদের পয়েন্ট হবে ১৫ করে। সুতরাং, কুমিল্লাকে ছাড়িয়ে যাওয়া তো দুরে থাক, ছোঁয়ারও সুযোগ নেই।

বাকি থাকে রংপুর রাইডার্স। খুলনা টাইটান্সকে হারিয়ে কোনমতে শেষ চার নিশ্চিত হয়েছে তাদের। শেষ চারে ওঠার রেস থেকে সিলেট এবং রাজশাহীকে ছিটকে দিয়ে চতুর্থ দল হিসেবে কোয়ালিফায়ার রাউন্ডে উঠে গেলো মাশরাফি বিন মর্তুজার দল। ১১ ম্যাচে তাদের পয়েন্ট ১২। বাকি ম্যাচটি ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে। এই ম্যাচটি জিতলেও তাদের পয়েন্ট হবে ১৪। কুমিল্লাকে তো ছোঁয়ারই কোনো সুযোগ নেই তাদের পক্ষে।

অথ্যাত্, দুই ম্যাচ হাতে রেখেও কুমিল্লা এমন এক অবস্থানে রয়েছে, যাদেরকে ছোঁয়ার সাধ্য এখন আর কারো নেই। বরং, বাকি দুই ম্যাচও যদি তামিম ইকবালের দল জিতে যায়, তাহলে গ্রুপ পর্ব থেকে তো এমনিতেই চ্যাম্পিয়ন, সঙ্গে ২০ পয়েন্ট নিয়ে তারা প্রবেশ করবে শেষ চারে।

এখন বিপিএল ভক্ত-দর্শকদের সামনে বড় প্রশ্ন হলো কোয়ালিফায়ার রাউন্ডে প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লার মুখোমুখি হবে কোন দল। বিপিএলের নিয়মানুযায়ী শেষ চারের ফরম্যাট সেমিফাইনালের মতো নয়। সেরা দুটি দল মুখোমুখি হবে। যেটাকে বলা হবে কোয়ালিফায়ার-১। এই ম্যাচের জয়ী দল সরাসরি খেলবে ফাইনালে। তবে হেরে যাওয়া দলের বিদায় ঘটে যাবে না। তারা আরও একটি সুযোগ পাবে, কোয়ালিফায়ার-২ তে। তো কোয়ালিফায়ার-২ তে তাদের প্রতিপক্ষ হবে কোন দল? সেটা নির্ধারিত হবে ইলিমিনেটর রাউন্ডের মাধ্যমে। গ্রুপ পর্বে পয়েন্ট তালিকায় তিন ও চার নম্বরে থাকা দুটি দল মুখোমুখি হবে ইলিমিনেটর রাউন্ডে। এই রাউন্ডের একমাত্র ম্যাচে যে দল হারবে তাদের বিদায় নিশ্চিত। তবে যে দল জিতবে তাদের ফাইনাল নিশ্চিত হবে না। তাদের আরও একটি পরীক্ষার মুখোমুখি হতে হবে। খেলতে হবে কোয়ালিফায়ার-২। কোয়ালিফায়ার-১ এর হেরে যাওয়া দল এবং ইলিমিনেটরের বিজয়ী দল মুখোমুখি হবে কোয়ালিফায়ার-২ তে। ওই ম্যাচে জয়ী দলই খেলবে ফাইনালে।

এখন কুমিল্লার যেহেতু গ্রুপ পর্বের শীর্ষস্থান পুরোপুরি নিশ্চিত, তখন আর শেষ চার নিশ্চিত করা বাকি তিন দল শীর্ষস্থান নিয়ে চিন্তাও করছে না। বাকি তিন দলেরই এখন একটাই লক্ষ্য, দ্বিতীয় স্থান নিশ্চিত করা। তাহলে কোয়ালিফায়ার-১ খেলে সরাসরি ফাইনালে ওঠার দারুণ সুযোগ সৃষ্টি হবে তাদের সামনে।

দ্বিতীয় স্থান নিশ্চিত করার লড়াইয়ে রয়েছে এখন ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স এবং রংপুর রাইডার্স। টেবিলের বর্তমান অবস্থান অনুসারে ঢাকা-খুলনার পয়েন্ট সমান হলেও রান রেটের ব্যবধানে এগিয়ে রয়েছে ঢাকাই। সাকিব আল হাসানের দলের শেষ ম্যাচ রংপুরের বিপক্ষে। মাশরাফির দলের শেষ ম্যাচও সেটা। ওই ম্যাচটা হতে পারে দু’দলেরই দ্বিতীয় স্থান নিশ্চিত করার।

দু’দলের প্রথম লড়াইয়ে দারুণ শ্বাসরূদ্ধকর ম্যাচে একেবারে শেষ মুহূর্তে ঢাকাকে হারিয়ে দিয়েছিল রংপুর। যদিও ওই ম্যাচে জয়ের নায়ক, শেষ ওভারে যিনি দুর্দান্ত বল করে রংপুরকে জিতিয়েছেন, সেই থিসারা পেরেরা এখন আর নেই। জাতীয় দলের ডাকে চলে যেতে হয়েছে তাকে। তবুও কাগজে-কলমে রংপুর কিন্তু বেশ শক্তিশালি দল। সব বিভাগে যদি সবাই এক সঙ্গে জ্বলে উঠতে পারে, তাহলে রংপুরকে ঠেকানোর সাধ্য নেই কারও।

ঢাকা-রংপুরের এই ম্যাচে যদি ঢাকা জিতে যায়, তাহলে তাদের পয়েন্ট হয়ে যাবে ১৫। সে ক্ষেত্রে তাদেরই দ্বিতীয় স্থান অনেকটা নিশ্চিত হয়ে যাবে আর চার নম্বরেই থেকে যাবে রংপুর। কারণ, তাদের পয়েন্ট থাকবে ১২। অন্যদিকে যদি রংপুর জেতে, তাহলে তাদের পয়েন্ট হবে ১৪। সেক্ষেত্রে রংপুরের দ্বিতীয় হওয়ার সম্ভাবনা থাকতেও পারে। তখন তাদের অবস্থা নির্ধারণ হবে খুলনা-কুমিল্লার ম্যাচের ফলের ওপর দাঁড়িয়ে। তবে ঢাকা-রংপুরের ম্যাচ কিন্তু মাঠে গড়াবে বুধবার।

তার আগেই রংপুর দ্বিতীয় স্থানে যেতে পারবে কী, পারবে না- সেটা নির্ধারণ হয়ে যাবে কিন্তু মঙ্গলবারই। কারণ, এদিন দিনের প্রথম ম্যাচেই শীর্ষে থাকা কুমিল্লার মুখোমুখি হচ্ছে খুলনা টাইটান্স। খুলনা যদি এই ম্যাচ জিতে যায়, তাহলে রংপুরের দ্বিতীয় স্থানে ওঠার আশা শেষ হয়ে যাবে। তখন ঢাকার বিপক্ষে শেষ ম্যাচটা হবে তাদের শুধুই আনুষ্ঠানিকতার।

খুলনা জিতলে বুধবার রংপুরের দ্বিতীয় স্থানে যাওয়ার আশা হয়তো থাকবে না; কিন্তু ঢাকার থাকবে। কারণ, ঢাকা জিততে পারলে রান রেটের ব্যবধানে হয়তো তারাই এগিয়ে যাবে। আর যদি কুমিল্লার কাছে খুলনা হেরে যায়, তাহলে বুধবার ঢাকা-রংপুরের ম্যাচটি হয়ে যাবে অন্যতম ফাইনাল। কারণ, ওই ম্যাচেই নির্ধারণ হবে, কে খেলবে কোয়ালিফায়ার-১ আর কে খেলবে ইলিমিনেটর রাউন্ডে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft