মন্ত্রিসভার আকার ৫৪
তিন মন্ত্রী ও এক প্রতিমন্ত্রীর শপথ ২৯ মাস পর মন্ত্রিসভা সম্প্রসারণ
Published : Tuesday, 2 January, 2018 at 9:39 PM, Count : 3708

মাজাহারুল ইসলাম : সরকারের মেয়াদের শেষ বছরে অর্থাত্ একাদশ সংসদ নির্বাচনের বছরে এসে গতকাল মঙ্গলবার মন্ত্রিসভায় যোগ হলো আরও তিনজন মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রী। এরমধ্য একজন প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ মন্ত্রী হলেন। পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মত্স্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার ও লক্ষ্মীপুরের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল। আর রাজবাড়ীর সংসদ সদস্য কাজী কেরামত আলী প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বিজয় বাংলা কিবোর্ডের উদ্ভাবক মোস্তাফা জব্বার যেহেতু সংসদ সদস্য নন, তাকে সরকার প্রধান শেখ হাসিনা নিজের মন্ত্রিসভায় নিলেন টেকনোক্র্যাট হিসেবে। 
গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে এই চারজনকে শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। শপথ অনুষ্ঠানে সরকার প্রধান শেখ হাসিনাও উপস্থিত ছিলেন। এছাড়াও খাদ্যমন্ত্রী আমির হোসেন আমু, শিল্পমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং নতুন মন্ত্রীদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে ছিলেন। বর্তমান সরকারে মেয়াদের শেষ বছরে অর্থাত্ একাদশ সংসদ নির্বাচনের বছরে এসে মন্ত্রী সভার রদবদল করা হলো। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের মেয়াদকালের চারবছরে পাঁচবার মন্ত্রিসভার রদবদল করা হয়েছে।
শপথ নেয়া প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী, একেএম শাহজাহান কামাল সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী, মোস্তাফা জব্বার ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হচ্ছেন। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হলেন কাজী কেরামত আলী। 
শপথ নেয়ার আগে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দুপুর আড়াইটা নাগাদ গাড়ি পাঠানো হয় সদ্য শপথ নেয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বাড়িতে। বেলা সাড়ে ৪টার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল। পরে বেলা ৪টা ৪০ মিনিটের দিকে বঙ্গভবনে আসেন সংসদ সদস্য কাজী কেরামত আলী। মত্স্য ও প্রাণিসম্পদ বিভাগের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আসেন ৪টা ৫০ মিনিটে। সব শেষে বঙ্গভবনে আসেন প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। তিনি বেলা ৪টা ৫৫ মিনিটে পৌঁছান বঙ্গভবনে। 
শপথ নেয়ার পর তিন মন্ত্রী টেবিলে বসে শপথবাক্যে স্বাক্ষর করেন। প্রতিমন্ত্রী শপথ নিয়ে একই প্রক্রিয়া অনুসরণ করেন। পুরো অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। শপথ নেয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা; কাজী কেরামত এসময় দলীয় প্রধান হাসিনাকে কদমবুসি করেন। এই চারজনকে নিয়ে শেখ হাসিনার মন্ত্রিসভার সদস্য সংখ্যা দাঁড়াল ৫৪। তাদের মধ্যে ৩৩ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী। এছাড়া মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্বে আছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে আছেন আরও পাঁচজন। ৭২ বছর বয়সী নারায়ণ চন্দ্র চন্দ খুলনা-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনবার।  



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft