বই উৎসব এবং সার্বজনীন শিক্ষা
Published : Thursday, 11 January, 2018 at 9:38 PM, Count : 17513

শাহ মো. জিয়াউদ্দিন : প্রতি বছরের ন্যায় এবারও ইংরেজি নববর্ষের দিন অনুষ্ঠিত হলো বই উত্সব। বাঙালির বারো মাসে তেরো পার্বণের মধ্যে যোগ হলো আরেকটি পার্বণ। যে কোনো উত্সবে মাতোয়ারা বাঙালি জীবনে বই উত্সবটাও নতুনভাবে যোগ করলো আরেকটি আমেজ। বই উত্সবটি শুধু শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে সীমাবদ্ধ না, এই উত্সবের বিস্তৃতি ঘটেছে স্কুল কমিটি অভিভাবক এবং গ্রামের সাধারণ মানুষের মাঝে। বই বিতরণের জন্য ১ জানুয়ারি একটি প্রতিক্ষিত দিন হয়ে উঠেছে সাধারণ মানুষের কাছে। এই দিনটিতে বিশেষ করে গ্রামের প্রাথমিক বিদ্যালয়গুলোর মাঠটির দৃশ্যপট নতুন এক আমেজে মেতে ওঠে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী স্কুল কমিটির সদস্য, গ্রামের নির্বাচিত জনপ্রতিনিধি এবং অভিভাবকসহ সাধারণ মানুষের সমাগম ঘটে স্কুল মাঠে, নতুন বই পাওয়ার আনন্দে মেতে ওঠে যেমন শিক্ষার্থীরা আর সেই আনন্দের রেশ ছড়িয়ে পড়ে সারা গায়ে। শুধু গ্রামে নয় এই বই উত্সবটি সারাদেশের ছোট বড় শহরসহ মহানগর এবং রাজধানীতেও অনুষ্ঠিত হয়। তবে গ্রামের উত্সবটা চোখে পড়ার মতো। অনেকটা নবান্নের প্রাপ্তির মতো শিক্ষার্থীদের বই পাওয়ার বিষয়টা। বর্তমান সরকারের এই বই বিতরণ উত্সবটা সার্বজনীনতা পেতে শুরু করেছে। সরকার কর্তৃক জাতীয় শিক্ষা টেক্সট বোর্ড কর্তৃক নির্ধারিত কারিকুলামে মুদ্রিত প্রাথমিক শিক্ষার জন্য তৈরি সব বই সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। সব শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারিত দিন ১ জানুয়ারি পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে।
নিয়মানুসারে প্রাথমিক শিক্ষার সরকার কর্তৃক নির্ধারিত পাঠ্যবই সব প্রাথমিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য। প্রাথমিক শিক্ষার কারিকুলাম অনুসারে শিক্ষণ পদ্ধতি একই ধরনের কিন্তু তারপরও বেসরকারিভাবে গড়ে ওঠা প্রাথমিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটু ভিন্নতা দেখা যায়। মূলত এই ভিন্নতাটা কৌশলগত বাহ্যিক একটা আবরণ, যে আবরণের মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানসমূহ শিক্ষা ব্যবসার পসরা সাজিয়ে বসেছে। শিক্ষা নীতির নিয়মানুসারে শিক্ষার মান এক। তাই কায়দা করে উন্নতমানের শিক্ষার নামে শিক্ষার্থীদের কাছ থেকে উচ্চ হারে শিক্ষার মূল্য নেয়া হয়। তাই প্রশ্ন জাগে একই পাঠ্যপুস্তক একই সিলেবাস এবং কারিকুলাম থাকা অবস্থায় কেন বাণিজ্যকরণ করে মুনাফা অর্জনের বিষয়টি সৃষ্টি হলো? সরকার দেশের প্রাথমিক শিক্ষা প্রদানকারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বছরের শুরুতে বই প্রদান করতে পারলেও সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার মান মনিটরিং করতে পারে না, তাই প্রাথমিক শিক্ষাটা ব্যবসায় রূপান্তরিত হয়ে গেছে।
বাংলাদেশের প্রাথমিক শিক্ষা সার্বজনীন এবং বাধ্যতামূলক। সরকার দেশের সব ৫-১২ বছর বয়সী শিশুকে প্রাথমিক শিক্ষা প্রদান করতে বাধ্য। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা ব্যবস্থার মাঝে বাণিজ্যিকীকরণ করে মুনাফা অর্জনের পথগুলো সৃষ্টি হলো কেন? প্রাথমিক শিক্ষাটা সার্বজনীন এবং একই ধরনের হওয়ার কথা, তা না হয়ে প্রাথমিক শিক্ষাটাও বাণিজ্যিক পণ্যে রূপান্তরিত হয়ে গেল? এর জন্য দায়ী কারা? 
দেশে এখন বাণিজ্যিকভাবে মুনাফা অর্জনের জন্য কিছু প্রাথমিক শিক্ষা প্রদানকারী শিক্ষাপ্রতিষ্ঠানের জন্ম হয়েছে- যাদের প্রধান কার্যালয় ঢাকা, টাঙ্গাইল বা দেশের অন্য কোনো জায়গায় আর এদের শাখা-প্রশাখা ছড়িয়ে পড়েছে দেশের আনাচে-কানাচে। এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি গড়ে উঠেছে অসংখ্য কিন্ডারগার্টেন বা ইসলামি ক্যাডেট নামের কিছু প্রতিষ্ঠান। বাণিজ্য করার জন্য লাভজনকভাবে গড়ে ওঠা প্রাথমিক শিক্ষা প্রদানকারী শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও নিয়েও নানা প্রশ্ন রয়েছে। উল্লিখিত বাণিজ্যিকভাবে গড়া ওঠা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা কি সরকারি প্রাথমকি বিদ্যালয়ে কর্মরতদের চাইতে বেশি। কম বেশি যাই হোক সাধারণ মানুষের সাধারণ বাণিজ্যিকভাবে গড়ে ওঠা শিক্ষাপ্রতিষ্ঠানের গুণগত মান ভালো। তা যদি না হয় তাহলে কেন মানুষ শিশুদের শিক্ষার গুণগত মান বেশি পাওয়ার আশায় ছুটছে বাণিজ্যিকভাবে গড়ে ওঠা শিক্ষাপ্রতিষ্ঠানের দিকে? বাস্তবে দেখা যায়, সরকারি এবং প্রাইভেট তথা বাণিজ্যিকভাবে গড়া ওঠা প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর কর্মরত শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার বিস্তর পার্থক্য রয়েছে। বাণিজ্যিকভাবে গড়ে ওঠা শিক্ষা প্রতিষ্ঠানে অনেক শিক্ষক রয়েছেন যারা এখনও ছাত্রত্ব শেষ করেননি। এরা কলেজ বা বিশ্ববিদ্যালয় পড়ুয়া, এদের অনেকেরই মৌলিক প্রশিক্ষণ নেই। অন্যদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরতদের মাঝে দেখা যায় যারা গত ১০ বছরের মধ্যে নিয়োগপ্রাপ্ত হয়েছেন তাদের বেশির ভাগই স্নাতকোত্তর ডিগ্রিধারী। তাছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষকই সিইনএড ডিগ্রিপ্রাপ্ত। এই ডিগ্রিটা পেয়ে থাকেন শিক্ষকরা প্রাথমিক শিক্ষার শিক্ষণ প্রদানের পদ্ধতির উপর দুই বছর মেয়াদি প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে। প্রাইভেট বা বাণিজ্যিকভাবে গড়া ওঠা প্রাথমিক শিক্ষা প্রদানকারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ কতটুকু আছে? তা নিয়ে কোনো প্রশ্ন ওঠে না এই কারণে যে, এদের প্রদান করা শিক্ষার মান প্রাথমিক বিদ্যালয়গুলোর চেয়ে ভালো। আর ভালো বলার পেছনে কারণ একটাই অভিভাবকরা প্রাথমিক বিদ্যালয়ে সন্তান পাঠিয়ে গুণগত শিক্ষা পাবেন না। তাই তারা অর্থ ব্যয় করে বাণিজ্যিকভাবে গড়া ওঠা প্রাথমিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানে সন্তানকে ভর্তি করাচ্ছেন। দেশের অনেক কিন্ডারগার্টেন নামক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে যেগুলোর অধিকাংশ শিক্ষকই পার্টটাইম শিক্ষক হিসেবে কাজ করেন। অন্যদিকে সার্বক্ষণিক চাকরি হিসেবে কাজ করছেন দেশের প্রাথমিক শিক্ষকরা। সরকার প্রাথমিক শিক্ষকদের পেশাগত উত্কর্ষতা বৃদ্ধির জন্য, প্রতিটি উপজেলায় এবং মহানগরীতে থানা অনুসারে ক্লাস্টারভিত্তিক এলাকা ভাগ করে প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে থাকেন। তারপরও সরকারি প্রাথমিক শিক্ষকরা বেসরকারি বা বাণিজ্যিকভাবে গড়ে ওঠা প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে প্রতিযোগিতায় হেরে যাচ্ছেন আর এই হেরে যাওয়ার কারণে প্রাথমিক শিক্ষাটা বিভাজিত হয়ে বাণিজ্যিক পণ্যে পরিণত হয়ে পড়ছে। প্রাথমিক শিক্ষার এই বিভাজনটা কি জাতির জন্য হিতকর? 
প্রাথমিক শিক্ষকরা যে গুণগত উচ্চ মানের শিক্ষা প্রদান করতে পারে দেশের সাধারণ মানুষ কেন সেই বিষয়ের উপর আস্থা রাখতে পারছে না? এই প্রশ্নের সদুত্তরটা কি বা সরকারি শিক্ষা বিভাগের কোনো কর্তৃপক্ষ দিবে? সরকারের শিক্ষা সংক্রান্ত বিভাগের কর্তাব্যক্তিরা কি বিষয়টি কোনো দিন ভেবে দেখেছেন? জনগণের নিকট থেকে সংগ্রহ করা রাজস্বের কোটি কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে ব্যয়িত হচ্ছে প্রাথমিক শিক্ষার পেছনে। আর দেশের মানুষ প্রাথমিক শিক্ষার গুণগত মান নিয়ে দ্বিধা দ্বন্দ্বে ভুগছে। তাছাড়া দিন দিন প্রাথমিক শিক্ষার গুণগত মান নিয়ে সাধারণ মানুষের নেতিবাচক ধারণার সৃষ্টি হচ্ছে। গুণগত মানের বিষয়ে প্রশ্ন থাকার কারণে অভিভাবকরা মুনাফাখোরী শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানকে ভর্তি করাচ্ছেন। প্রতি বছর জানুয়ারি মাস আসলেই সন্তানকে কোথায় ভর্তি করাবেন তা নিয়ে অভিভাবদের মাঝে উদ্বিগ্নতার সৃষ্টি হয়। দেশের শিক্ষা নীতিতে বর্ণিত প্রাথমিক শিক্ষা সম্পর্কীয় বিষয়টি পর্যবেক্ষণ করলে বলা যায় এমনটি হওয়ার কথা নয়। তারপরও একটি শিশুকে নানা ধরনের ভর্তিযুদ্ধে লিপ্ত হতে হয়। দেশের সরকারি বিভাগে কর্মরত ব্যক্তিদের কতজনের সন্তান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ে। দেশের প্রাথমিক বিদ্যালয়ে বর্মরত শিক্ষকদের সন্তানরাও প্রাথমিক বিদ্যালয়ে পড়ে না। এ রকম ঘটনা থেকে একটি গল্প মনে পড়লো, এক খাবার দোকানের মালিক দুপুরবেলা কর্মচারীকে ডেকে বলল ‘আমি খেতে যাচ্ছি তুই ক্যাশ বাক্সের দিকে খেয়াল রাখিস।’ এই কথার অর্থ হলো খাবার দোকানের মালিকও জানেন তার দোকানের খাবার ভালো না। 
প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত শিক্ষকরা যখন গুণগত মানের প্রশ্নে নিজ সন্তানকে তার বিদ্যালয়ে পড়ান না তখন কি করে সাধারণ মানুষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানের উপর আস্থা রাখবেন? দেশের প্রাথমিক শিক্ষাকে সার্বজনীন এবং গুণগত মানে ভালো করার লক্ষ্যে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের সন্তানদের ভর্তি বাধ্যতামূলক করতে হবে। তাছাড়া সরকারি সুযোগ-সুবিধা ভোগকারী সব স্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সন্তানকেও প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি বাধ্যতামূলক করা দরকার। দেশের শিক্ষানীতির দ্বিতীয় অধ্যায়ের প্রাক-প্রাথমিক শিক্ষার শিরোনামে বলা হয়েছে অনান্য গ্রহণযোগ্য উপায়ের সাহায্যে ছবি, রঙ মডেল, গল্প ছড়া কবিতার মাধ্যমে শিক্ষাদান পদ্বতি চালু করা। প্রাথমিক স্তরে শিক্ষার মাধ্যমটি বাংলা কথাটি স্পষ্টভাবে উল্লেখ না থাকলেও বলা হয়েছে দেশজ আবহ এর মাধ্যমে শিক্ষণ পদ্বতির কথা। মূল বিষয়টি হচ্ছে, এদেশের সংস্কৃতির পরিমণ্ডলের প্রভাবে প্রাক-প্রাথমিক শিক্ষা পদ্ধতিটি পরিচালিত হবে। অর্থাত্ প্রাথমিক স্তরের ভাষা হবে বাংলা এবং প্রযোজ্য অনুসারে বিশেষ অঞ্চলে বাংলাদেশি অদিবাসীদের নিজস্ব ভাষা। এই শিক্ষানীতির সঙ্গে দেশে চলমান শিক্ষা ব্যবস্থার মধ্যে ব্যাপক পার্থক্য রয়েছে। শিক্ষা নীতিতে বলা আছে প্রাক-প্রাথমিক স্তরের পরবর্তী হবে প্রাথমিকের প্রথম শ্রেণি। কিন্তু ব্যক্তি মালিকানাধীন গড়ে ওঠা বাণিজ্যিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রাক-প্রাথমিক স্তরে রয়েছে তিনটি শ্রেণি- প্লে, নার্সারি, কেজি। এই বাণিজ্যিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরকারিভাবে প্রাক-প্রাথমিক স্তরের জন্য নির্ধারিত পাঠ্যবইয়ের বাইরে নিজেদের ইচ্ছামাফিক পাঠ্যপুস্তক এবং সিলেবাস তৈরি করে শিক্ষার্থীদের পড়ানো হয়। এই প্রতিষ্ঠানগুলা বেশিরভাগ ক্ষেত্রে ইংরেজি ভাষা এবং সংস্কৃতিকে প্রাধান্য দেয়। তাছাড়া মাদরাসা শিক্ষা ব্যবস্থায় প্রাক-প্রাথমিক স্তরে উর্দু, আরবি ভাষা শেখানো হয়। প্রাক-প্রাথমিক শিক্ষার উপকরণ এবং পদ্ধতি সর্বক্ষেত্রে এক ও অভিন্ন হওয়া প্রয়োজন।
দেশের প্রাথমিক শিক্ষাকে সার্বজনীন করতে হলে বহুধাবিভক্ত শিক্ষার পাঠক্রমকে বাতিল করতে হবে। শুধু বই উত্সব সার্বজনীন হলে হবে না। সার্বজনীন প্রাথমিক শিক্ষার জন্য দেশের সব প্রাথমিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানের এক ধরনের নিয়মনীতি চালু করা দরকার।
লেখক: কলামিস্ট



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft