দু’দিনজুড়ে ঢাবিতে সঙ্গীত উত্সব ও সম্মাননা
Published : Friday, 26 January, 2018 at 9:31 PM, Count : 197
দু’দিনজুড়ে ঢাবিতে সঙ্গীত উত্সব ও সম্মাননাবিনোদন প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগের নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হচ্ছে ‘সঙ্গীত উত্সব’। বাংলা সঙ্গীতে অবদানের জন্য ৯ জন বিশেষ ব্যক্তিকে দেয়া হবে সম্মাননাও। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বর প্রাঙ্গণে এটি অনুষ্ঠিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগ বিশ্বাস করে ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার সম্মিলিত চর্চা বাংলা গানের সোনালি সময়কে ফিরিয়ে আনবে। 
এ প্রসঙ্গে ঢাবি সঙ্গীত বিভাগের প্রধান ও নজরুল সঙ্গীতশিল্পী ড. লীনা তাপসী খান বলেন, এটি আমাদের প্রাণের উত্সব। সঙ্গীত উত্সব প্রতি বছর আমাদের মিলনমেলা। বেশ আয়োজন করে আমরা এই আয়োজন করে থাকি। প্রতিবারই চেষ্টা থাকে বিগত সময়ের চেয়ে আরও সুন্দর করে গুছিয়ে উত্সব আয়োজন করার। এবারও সেই চেষ্টার ধারাবাহিকতা থাকছে।
গতকাল বিকেল ৪টায় দুই দিনব্যাপী এই উত্সবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সঙ্গীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় দু’দিনজুড়ে আছে মূলধারার বাংলা গান।  উচ্চাঙ্গ, নজরুল, রবীন্দ্র, লোক ও যন্ত্রসঙ্গীতের মনোমুগ্ধ পরিবেশনা। আরও আছে আধুনিক ও চলচ্চিত্রের গান।
উত্সবে প্রথম দিন অতিথি শিল্পী হিসেবে ছিলেন সুবীর নন্দী ও খুরশীদ আলম, আজ ২য় দিন রফিকুল আলম ও আবিদা সুলতানার পরিবেশনা।  বিকাল ৪টা থেকে অনুষ্ঠান চলবে রাত ৮টা পর্যন্ত। উত্সবে ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগে ২০১৬ সালের অনার্স পরীক্ষায় প্রথম স্থান অধিকারীকে ‘নীলুফার ইয়াসমীন স্মারক বৃত্তি’ প্রদান করা হবে।
বিগত বছরগুলোর ধারাবাহিকতায় সঙ্গীত বিভাগ এবার ৯ জন দেশবরেণ্যকে তাদের কর্মের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করতে যাচ্ছে। তারা হলেন- কণ্ঠশিল্পী সুবীর নন্দী, খুরশীদ আলম, রফিকুল আলম ও আবিদা সুলতানা, গীতিকার কবি জাহিদুল হক, সুরকার সেলিম আশরাফ, গীতিকার ও সুরকার অনুপ ভট্টাচার্য, যন্ত্রশিল্পী ফিরোজ খান ও মনিরুজ্জামান।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft