তাইওয়ান চুক্তি মেনে চলতে সম্মত চীন-যুক্তরাষ্ট্র
Published : Wednesday, 6 October, 2021 at 3:22 PM, Count : 341

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ান ইস্যুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কথা বলার সময় তারা তাইওয়ান চুক্তি মেনে চলতে সম্মত হয়েছেন। তাইওয়ান-চীন সম্পর্ক অবনতির মধ্যেই মিশিগান সফর শেষে মঙ্গলবার হোয়াইট হাউজে ফিরে শিং জিনপিংয়ের সঙ্গে আলোচনার কথা সাংবাদিকদের জানান বাইডেন। 

বাইডেন বলেন, আমি শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছি। তাইওয়ান চুক্তি মেনে চলতে আমরা একমত হয়েছি। আমি মনে করি না চুক্তি মেনে চলা ব্যতীত তার অন্য কিছু করা উচিত। ওয়াশিংটনে দীর্ঘদিন চলা ‘এক চীন নীতি’র কথাই বলছেন বাইডেন। যার আওতায় ওয়াশিংটন তাইপেকে নয়, বরং বেইজিংকেই আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়ে আসছে। তাইওয়ান রিলেশন অ্যাক্ট এই বিষয়টিকে পরিস্কার করে যে, যুক্তরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে নয় বেইজিংয়ের সঙ্গেই কূটনৈতিক সম্পর্ক রাখবে। আর তাইওয়ানের বিষয়টি ভবিষ্যতে শান্তিপূর্ণ সমাধান হবে এই প্রত্যাশা করে।

চীন দাবি করে তাইওয়ান তাদের নিজস্ব ভূমি, প্রয়োজনে তারা তা জোর করে দখল করবে। আর তাইওয়ান বলে তারা স্বাধীন দেশ এবং এই স্বাধীনতা ও গণতন্ত্র তারা রক্ষা করবে। চলমান উত্তেজনার জন্য তারা চীনকে দায়ী করে। তাইওয়ান অভিযোগ করেছে, শুক্রবার থেকে গত চারদিন তাদের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম বিমান প্রতিরক্ষা সীমায় চীনা বিমান বাহিনীর ১৪৮টি বিমান ঢুকেছে। অন্যদিকে গত শুক্রবারকে চীন জাতীয় দিবস হিসেবে ছুটি উদযাপন করেছে। এদিকে রোববার তাইওয়ানের কাছাকাছি সামরিক কার্যক্রম বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft