প্রথম রাজনৈতিক সংলাপে বাংলাদেশ-সৌদি আরব
Published : Wednesday, 16 March, 2022 at 12:37 PM, Update: 16.03.2022 1:59:13 PM, Count : 3936

বর্তমান প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও সৌদি আরবের সফররত পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান একান্ত বৈঠক করেছেন। বৈঠক শেষে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী প্রথম রাজনৈতিক সংলাপে অংশ নেন। বুধবার রাজধানীর একটি হোটেলে বেলা ১১টার দিকে এ বৈঠক শুরু হয়।  রাজনৈতিক এ সংলাপে দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়টি গুরুত্ব পাবে। বাণিজ্য, বিনিয়োগ ও সামরিক সহযোগিতাসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করবে বাংলাদেশ ও সৌদি আরব।

এতে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। আর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ প্রতিনিধি দলের। যৌথ পরামর্শ সভায় বসার আগে সেখানেই একান্ত বৈঠক করেন দুই পররাষ্ট্রমন্ত্রী। দ্বিপক্ষীয় আলোচনায় বিনিয়োগসহ অবধারিতভাবে সৌদি আরবের শ্রম বাজার নিয়েও আলোচনা হবে। প্রসঙ্গত,  দু'দিনের সফরে মঙ্গলবার ঢাকায় এসেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সউদ। বুধবার সকালে স্থানীয় একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে রাজনৈতিক সংলাপে অংশ নেবেন তিনি। এটিই হবে দু'দেশের প্রথম রাজনৈতিক সংলাপ। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়টি সংলাপের মূল আলোচ্য বিষয়। এ ছাড়া সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার, রোহিঙ্গা সংকট এবং প্রতিরক্ষা সহযোগিতার বিষয় নিয়েও আলোচনা হবে।

সূত্র জানায়, এ সংলাপের মধ্য দিয়ে সৌদি আরব থেকে একটি বড় বিনিয়োগ পাওয়ার সুযোগ সৃষ্টি হতে যাচ্ছে। এরই মধ্যে তেল শোধনাগার, পেট্রো কেমিক্যাল কমপ্লেপ, এলএনজি টার্মিনাল, বিদ্যুৎকেন্দ্র, খাদ্য ও ওষুধ শিল্প, সড়ক ও রেলপথ নির্মাণ, সামরিক ও বেসামরিক বিমান রক্ষণাবেক্ষণ, যন্ত্রাংশ নির্মাণ, সার ও সৌরবিদ্যুৎ খাতে ৬০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন সৌদি আরবের বিনিয়োগকারীরা। পাশাপাশি, বাংলাদেশ থেকে আরও দক্ষ জনশক্তি নিতে চায় সৌদি সরকার। এই রাজনৈতিক সংলাপে দুই দেশের মধ্যে বিনিয়োগ, জনশক্তি রপ্তানিসহ যৌথ সহযোগিতার বিষয়ে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। দু'দিনের সফর শেষে আজ বিকেলেই ঢাকা ছাড়বেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft