মহামারি রূপ বদলাচ্ছে, শেষ হয়নি: ডব্লিউএইচও
Published : Thursday, 30 June, 2022 at 3:07 PM, Count : 857

বর্তমান প্রতিবেদক: কোভিড-১৯ মহামারি রূপ বদলাচ্ছে, একেবারে শেষ হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস। তিনি বলেন, মহামারি রূপ বদলাচ্ছে, শেষ হয়ে যায়নি। আমরা ভালোভাবে মোকাবিলা করে উন্নতি করেছি, কিন্তু এটি শেষ হয়ে যায়নি। বুধবার এক প্রেস ব্রিফিংয়ে সতর্ক করে তিনি বলেন, ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টের মাধ্যমে বিশ্বের ১১০টি দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। খবর ইন্ডিয়া টুডের।

ডব্লিউএইচওর মহাপরিচালক বলেন,  অনেক জায়গায় করোনা বিএ.৪ ও বিএ.৫–এ রূপ নিয়েছে। ১১০টি দেশে করোনার সংক্রমণ বেড়েছে। পুরো বিশ্বে করোনার সংক্রমণ ২০ শতাংশ বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি অঞ্চলের মধ্যে তিনটিতে মৃত্যু বেড়েছে। তবে তুলনামূলকভাবে বিশ্বে মৃত্যুহার স্থিতিশীল আছে। তিনি বলেন, করোনার গতিপথে লক্ষ্য রাখার বিষয়টি ‘হুমকির’ মুখে পড়েছে। কারণ করোনার জিনোম সিকোয়েন্সিং কমে গেছে। ফলে ওমিক্রন ও ভবিষ্যতে করোনার আরও ধরনগুলো চিহ্নিত করা কঠিন হয়ে পড়ছে।

এ ছাড়া তিনি নিম্ন আয়ের দেশগুলোর অসংখ্য মানুষ টিকার বাইরে থাকায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, টিকা না নেওয়ায় করোনা সংক্রমণ বৃদ্ধির মাধ্যমে ভবিষ্যতে নতুন ঢেউয়ের ঝুঁকিতে রয়েছেন তারা। করোনা ও বৈশ্বিক স্বাস্থ্য ইস্যুতে সংবাদমাধ্যমে দেওয়া এই ব্রিফিংয়ে গেব্রেয়াসুস কমপক্ষে ৭০ শতাংশ জনগণকে টিকা দিতে সব দেশের প্রতি আহ্বান জানান। গত দেড় বছরে বিশ্বব্যাপী ১ হাজার ২০০ কোটিরও বেশি টিকা বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি জানান, মাত্র ৫৮ শতাংশ দেশ ৭০ শতাংশ মানুষকে টিকা দিতে পেরেছে। নিম্ন আয়ের দেশগুলোর এই লক্ষ্যে পৌঁছানো সহজ নয়। উদাহরণ হিসেবে তিনি রুয়ান্ডার কথা বলেন। দেশটিতে করোনার দ্বিতীয় টিকা নেওয়ার হার ৬৫ শতাংশের নিচে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft