স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তাত্ত্বিক শিক্ষার সাথে প্রায়োগিক শিক্ষার সমন্বয় ঘটাতে হবে: ঢাবি উপাচার্য
Published : Tuesday, 24 January, 2023 at 5:10 PM, Count : 221

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে শিক্ষা পদ্ধতিতে তাত্ত্বিক শিক্ষার সাথে প্রায়োগিক শিক্ষার সমন্বয় ঘটাতে হবে। শ্রেণিকক্ষের পাশাপাশি জীবনমুখী শিক্ষা অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের সক্ষম ও দক্ষ হয়ে গড়ে উঠতে হবে। সোমবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় বিজয় একাত্তর হল মিলনায়তনে হল ট্রাস্ট ফান্ডের স্বর্ণপদক, প্রভোস্ট অ্যাওয়ার্ড, স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরে উপাচার্য শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক, প্রভোস্ট অ্যাওয়ার্ড, বৃত্তির চেক ও সনদ তুলে দেন।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুল বাছির-এর সভাপতিত্বে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্মারক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান। স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বর্ণপদক ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, মহান ভাষা আন্দোলন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও দর্শন, মহান মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা ইতিহাসসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জ্ঞান অর্জন করতে হবে। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে শিক্ষার্থীদের বাস্তবমুখী শিক্ষা গ্রহণ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অদম্য উন্নয়নকে আরও এগিয়ে নিতে দক্ষ মানব সম্পদ হিসেবে নিজেদের গড়ে তোলার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে পড়াশোনাসহ সাংস্কৃতিক, ক্রীড়া ও বিভিন্ন কর্মকাণ্ডে সফলতা অর্জন করায় হলের ২ শিক্ষার্থীকে স্বর্ণপদক এবং ১২ শিক্ষার্থীকে প্রভোস্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন শিক্ষাবর্ষের ৭২ জন শিক্ষার্থীকে ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান করা হয়। স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন আইন বিভাগের আব্দুর রহমান মজুমদার এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের মো. তুহিন মিয়া। প্রভোস্ট অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, আইন বিভাগের রুবাইয়াত হাসান শাওন, আরবী বিভাগের আব্দুল্লাহ মাহমুদ নজিব, মনোবিজ্ঞান বিভাগের এস এম আবু বকর সিদ্দিক, গ্রাফিক ডিজাইন বিভাগের আজফার উল আলম, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের মো. আসিফুল ইসলাম, লোক প্রশাসন বিভাগের মারুফ হাসান রুমি, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের মো. তানজিল হোসেন সজীব ও মো. নাছির মিয়া, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মো. লিটন আলী, ইসলামিক স্টাডিজ বিভাগের  মোহাম্মদ তানভীর হোসেন, ভাষাবিজ্ঞান বিভাগের মো. মাসুদ রানা এবং থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এস এম লতিফুল খবির।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft