নারকেলের দুধ দিয়ে কাতল মাছ রান্না
Published : Thursday, 26 January, 2023 at 3:18 PM, Count : 835

বর্তমান ডেস্ক: কথায় বলে, মাছে ভাতে বাঙালি। মাছ পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বিভিন্ন মাছ দিয়ে হরেক রকম পদ তৈরি করা যায়। তাছাড়া বাঙালির রান্নাঘরে মাছ এবং নারকেল তো থাকেই। অনেকেই ভিন্ন ভিন্ন রেসিপি অনুযায়ী রান্না করেন এই মাছ। তবে চাইলেই কাতলা মাছ দিয়ে রান্না করতে পারেন সুস্বাদু এক পদ। আর তা হলো নারকেল দুধে কাতল মাছ। যারা নারকেল ও কাতল মাছ খেতে পছন্দ করেন তারা রান্না করতে পারেন নারকেল দুধে কাতল মাছ। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক নারকেল দুধে কাতল মাছ রান্নার রেসিপিটি-

উপকরণ: কাতল মাছের পেটি চারটি, মরিচ গুঁড়া দুই চামচ, হলুদ গুঁড়া দুই চামচ, গোলমরিচ গুঁড়া দুই চামচ, আদা বাটা দুই চামচ, রসুন বাটা দুই চামচ, মাঝারি সাইজের কাঁচা আম বাটা একটি, নারকেল দুধ ১/৪ কাপ, কারি পাতা তিন থেকে পাঁচটি, সরিষার তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো, কলা পাতা চারটি ছোট অংশ।

প্রণালী:
একটি বাটিতে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, কাঁচা আম বাটা, সামান্য সরিষার তেল ও স্বাদ মতো লবণ দিয়ে ভালো করে মেখে নিন। তারপর মাছের গায়ে মশলা মাখিয়ে, আধাঘণ্টা রেখে দিন। এবার পাত্রে অল্প তেল দিয়ে, তাতে কলা পাতাগুলো রাখুন। কলা পাতার উপরে রাখুন মাছের টুকরো। অল্প আঁচে রান্না শুরু করুন। মাছের এক দিকে দুই চামচ নারকেল দুধ দিন। অন্য দিকে হয়ে গেলে মাছ উল্টো করে অন্য দিকে আরো দুই চামচ নারকেল দুধ দেন। এভাবেই সবগুলো টুকরো রান্না করুন। হয়ে গেলে কলাপাতাসহ পরিবেশন করুন নারকেল দুধে কাতল।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft