ঢাবি-এ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় সেমিনার অনুষ্ঠিত
Published : Sunday, 29 January, 2023 at 6:39 PM, Count : 2153

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ এন্ড কালচার-এর উদ্যোগে আজ রবিবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৌদ্ধধর্মের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরের সভাপতিত্বে সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ আলোচনায় অংশ নেন। স্বাগত বক্তব্য রাখেন সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সমাজের অনেক ক্ষেত্রেই গৌতম বুদ্ধের জীবনাচার ও ধর্মাচার প্রাসঙ্গিক এবং প্রকৃতি ও পরিবেশ রক্ষায় তাঁর ভূমিকা প্রশংসনীয়। তিনি বলেন, প্রত্যেক ধর্মের মহাপুরুষ এবং প্রবর্তকরা পরিবেশ ও প্রকৃতি থেকে শিক্ষা নিয়েছেন। তাঁদের পথ অনুসরণ করে বাস্তুসংস্থান ও জীববৈচিত্র সংরক্ষণে কাজ করার জন্য উপাচার্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft