নওয়াবি খিচুড়ি রেসিপি
Published : Wednesday, 8 February, 2023 at 3:42 PM, Count : 587

বর্তমান ডেস্ক: ভুনা খিচুড়ি এমনিতেই সুস্বাদু, আর সেটা যদি ঝাল ঝাল মাংস ভুনার সঙ্গে খিচুড়ি থাকলে জমে বেশ। ভোজনরসিক বাঙালির কাছে ভীষণ প্রিয় একটি খাবার এই খিচুড়ি। আর তা যদি হয় নওয়াবি খিচুড়ি, তবে তো কথাই নেই। সাধারণ খিচুড়ির উপকরণের থেকে নওয়াবি খিচুড়ির উপকরণ কিছুটা আলাদা। তাই সঠিক রেসিপি জানা না থাকলে আসল স্বাদ পাওয়া যাবে না। চলুন তবে জেনে নেয়া যাক নওয়াবি খিচুড়ি রান্না রেসিপিটি- 

উপকরণ: পোলাওয়ের চাল এক কেজি, ডাল দুই কাপ, তেল এক কাপ, ঘি দুই টেবিল চামচ, ঘন দুধ এক কাপ, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, আস্ত জিরা এক চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, লবণ স্বাদ মতো, এলাচ ছয়টি, দারুচিনি চার টুকরা, কাবাব মশলা দুই টেবিল চামচ, টেস্টিং সল্ট দুই চা চামচ, পানি পরিমাণ মতো, বাদাম কুচি আধা কাপ, কিশমিশ আধা কাপ।

প্রণালী: প্রথমে চাল ও ডাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। একটি প্যানে সামান্য তেল দিয়ে গরম করে আদা বাটা দিয়ে দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। বাদাম কুচিসহ সব মশলা দিয়ে কিছুক্ষণ মশলা কষিয়ে নিন। এরপর তাতে চাল দিয়ে কিছুক্ষণ নেড়ে চাল কষিয়ে নিন। এতে ঘন দুধ দিয়ে ভালো করে নেড়ে নিন। প্রয়োজন মতো পানি দিয়ে ঢেকে দিন। পানি কমে চাল সিদ্ধ হয়ে এলে কিশমিশ ও দুই টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে ঢাকনা বন্ধ করে একটি তাওয়ার ওপর দিয়ে দমে বসান। ১০ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু নওয়াবি খিচুড়ি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft